Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

চুক্তিহীন ব্রেক্সিটে প্রস্তুত থাকতে কোম্পানিগুলোকে বললো যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ৭:৪৫ পিএম

চুক্তিহীন ব্রেক্সিটে প্রস্তুত থাকতে কোম্পানিগুলোকে বললো যুক্তরাজ্য।লন্ডন ব্যবসায়ীদের বলেছে, কোনও বাণিজ্য চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে বিচ্ছিন্নের জন্য তারা যেনো প্রস্তুত থাকে। সরকারের দাবি, সময় দ্রুত ফুরিয়ে যাচ্ছে। চুক্তিহীন ব্রেক্সিট নেতিবাচক হলেও, সরকারের একমাত্র বিকল্পে পরিণত হতে পারে। গত সপ্তাহেই যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে বাণিজ্যচুক্তি বিষয়ক আলোচনা ক্ষীণ হয়ে আসে। দুই পক্ষই বলছে, অপরপক্ষে ছাড় দিতে হবে। -আল জাজিরা, দ্য গার্ডিয়ান, ডেইলি মেইল, ইউকে স্টার
ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও সময় শেষ হয়ে যাবার কথা জানিয়ে বলেছেন, চুক্তিহীন ব্রেক্সিট এখন অসম্ভব কিছু নয়। তবে রোববার জেষ্ঠ্য মন্ত্রী মাইকেল গোভ বলেন, আলোচনার দুয়ার এখনও খোলা আছে। এই সপ্তাহে ব্যবসায়িক নেতাদের সঙ্গে আলোচনায় বনবেন জনসন ও গোভ। আর কাস্টমস ও কর সংক্রান্ত নতুন নিয়ম বোঝার জন্য ২ লাখ ব্যবসায়ির কাছে চিঠিও পাঠাবে সরকার। এক বিবৃতিতে গোভ বলেন, ‘কোনও ভুল করবেন না। মাত্র ৭৫ দিনের মধ্যেই পরিবর্তন আসতে যাচ্ছে। এর মধ্যেই ব্যবসায়িদের কাজ গোছাতে হবে। আমাদের সামনে নতুন সুযোগ আসছে। আমরা পরিণত হবো স্বাধীন ব্যবসায়ী রাষ্ট্রে। নিজের সীমান্ত, জলসীমা আর আইনে পুরোপুরি আমাদেরই নিয়ন্ত্রণ থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ