Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

লকডাউন শিথিলতায় সুইডেনে লাখপ্রতি গড়ে ৬০ জন মারা যায় : গবেষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২০, ৮:০৫ পিএম

লকডাউন শিথিলতায় সুইডেনে লাখপ্রতি গড়ে ৬০ জন মারা যায় বলে এক গবেষণায় প্রকাশিত হয়েছে।এ গবেষণা করেছে স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকদের। অথচ পাশের নরওয়ে ও ফিনল্যান্ডের তুলনায় (যারা পুরোপুরি লকডাউন জারি করেছিল) এ মৃত্যুহার ১০ গুণ বেশি। সুইডেনে মৃতদের মধ্যে অনেকেই ছিলেন ষাটোর্ধ্ব ও কাজ না করা ব্যক্তি। মঙ্গলবার বিশেষজ্ঞদলের প্রধান চিকিৎসা বিজ্ঞানী স্টেটান গার্গ এ তথ্য জানান। -দ্য ইকোনমিস্ট
রিপোর্টে বলা হয়, এখন পর্যন্ত বৃটেন, ফ্রান্স ও স্পেনে মতো করোনার দ্বিতীয় দফা সংক্রমণ সুইডেনে দেখা যায়নি। তবে দ্বিতীয় দফা সংক্রমণ মোকাবিলায় সুইডেনের কৌশল জার্মানির কৌশলের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। সুইডেন হার্ড-ইমিউনিটি অর্জন করতেই হালকা বিধিনিষেধ আরোপ করেছে। কিন্তু বাস্তবতা হলো, হার্ড-ইমিউনিটি অর্জন করা সুইডেনের এই কৌশলের উদ্দেশ্য ছিল না। দেশটিতে এখনো বহু মানুষ আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন। বরং, দেশটি ব্যাপক পরিসরে পরীক্ষা ও কনট্যাক্ট ট্রেসিং বাড়িয়েছে, যাতে করে সংক্রমণ আগেভাগে চিহ্নিত ও নিয়ন্ত্রণ করা যায়। এর পাশাপাশি প্রতিনিয়ত স্পষ্ট বার্তা ছড়ানো হচ্ছে যে, এই পদ্ধতি টেকসই, কেননা এতে জনগণ স্বাধীনতা উপভোগ করতে পারে। রিপোর্টে গবেষণার বরাতে বলা হয়, সামাজিক খাতে ব্যয়ের হিসাবে ওসিইডি’র তালিকায় তাদের অবস্থান সপ্তম- জার্মানিরও আগে। দেশটির সরকারি বিশেষজ্ঞদের মতে, মাস্ক সংক্রমণ রোধ করার ক্ষেত্রে তেমন একটা সহায়ক নয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন