Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

সামরিক ভূসম্পত্তি দাবির প্রতিবাদে ভূরুঙ্গামারীতে মানববন্ধন

ভূরুঙ্গামারী (কুড়িগ্রাম) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

কুড়িগ্রামের ভ‚রুঙ্গামারীতে ব্যক্তি মালিকানাধীন জমিকে সামরিক ভূ-সম্পত্তি দাবি করার প্রতিবাদে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। পরে মানববন্ধন শেষে স্মারকলিপি প্রদান করেছে ভূমি মালিকরা। গতকাল সোমবার সকাল ১১টা থেকে শহরের জামতলা মোড়ে মানববন্ধন করেন স্বত্ব দখলীয় ভূমি মালিক সমিতি। এ সময় বক্তব্য রাখেন, মালিক সমিতির আহ্বায়ক তাইফুর রহমান মুকুল, মহিলা ভাইস চেয়ারম্যান শাহানার বেগম মীরা, সাবেক ইউপি চেয়ারম্যান এছাহক আলী ব্যাপারী প্রমুখ।
জানা যায়, ভূরুঙ্গামারী উপজেলার বাগভান্ডার (পশ্চিম বঙ্গ সীমান্ত) হতে সোনাহাট (আসাম সীমান্ত) স্থলবন্দর পর্যন্ত ১৪ কিলোমিটার রাস্তার দুপাশে ৪-৫ হাজার মানুষ দীর্ঘদিন থেকে সামরিক ভূ-সম্পত্তি দাবি করা জমিগুলো ভোগ দখল করে আসছে। সম্প্রতি বগুড়া সেনানিবাসের (নর্দান সার্কেল) ভূ-সম্পতি প্রশাসক সম্পত্তিগুলো সামরিক ভূ-সম্পত্তি দাবি করে বলেন, ২য় বিশ্বযুদ্ধের সময় আসাম বেঙ্গল এ্যাকসেস মিলিটারী রোড নির্মাণের জন্য ভ‚রুঙ্গামারী উপজেলার ৩টি ইউনিয়নের ৫টি মৌজার ৯৮ দশমিক ৭০ একর জমি অধিগ্রহণ করা হয়েছে মর্মে এগুলো প্রতিরক্ষা মন্ত্রণালয়ের জমি।
মানববন্ধনের বক্তারা বলেন, উক্ত জমিতে প্রায় ৪-৫ হাজার পরিবার বসতবাড়ি, দোকানপাট, ব্যাংক-বীমা অফিসসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করে জীবিকা নির্বাহ করছে। এমতাবস্থায় ভ‚মি থেকে তাদের উচ্ছেদ করা হলে তারা অসহায় হয়ে পড়বে। মানববন্ধন শেষে বিষয়টি নিষ্পত্তি করণের জন্য তারা সরকারের সুদৃষ্টি কামনা করে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট হস্তান্তর করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন