Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইতিহাসেই এমন ম্যাচ দেখেনি আইপিএল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

সুপার ওভারও টাই! ২০১৯ বিশ্বকাপ ফাইনালও দেখেছিল এমনটা। তবে বিশ্বকাপে দ্বিতীয় সুপার ওভারের নিয়ম ছিল না। সেই ম্যাচের পরই তুমুল সমালোচনার পর নিয়ম বদলানো হয়। নতুন নিয়মে বিশ্ব ক্রিকেট এবার দেখল এক ম্যাচে দুই সুপার ওভারের ঘটনা। তাতে মুম্বাই ইন্ডিয়ান্সকে হারিয়ে রোমাঞ্চে মেতেছে কিংস ইলেভেন পাঞ্জাব। গতপরশু রাতে দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে উত্তেজনায় ঠাসা ম্যাচ শেষ হয় নাটকীয়তায়।
আগে ব্যাট করে মুম্বাই করেছিল ১৭৬ রান। তাড়া করতে নেমে ম্যাচ জেতার একদম কাছেই চলে গিয়েছিল পাঞ্জাব। শেষ ওভারে তাদের দরকার ছিল কেবল ৯ রান। ট্রেন্ট বোল্টের করা ওই ওভারে প্রথম বলে দীপক হুদা প্রান্ত বদল করেন। স্ট্রাইক পেয়ে ক্রিস জর্ডানের ব্যাটের কানায় লেগে হয়ে যায় বাউন্ডারি। পরের ৪ বলে ৪ রান আর নিতে পারেনি পাঞ্জাব। শেষ বলে দরকার ছিল ২, জর্ডান ১ রান সম্পন্ন করার পর দ্বিতীয় রান নিতে গিয়ে কাটা পড়েন। এরপর সুপার ওভারে খেলা হয় ভারতের দুই পেসারের। জাসপ্রিত বুমরাহর ওভার থেকে ৫ রানের বেশি নিতে পারেনি পাঞ্জাব। মোহাম্মদ শামির ওভার থেকেও মুম্বাই নিতে পারে ওই ৫ রানই।
নাটক তখন চরমে। এক ম্যাচে দ্বিতীয় টাই দেখার অপেক্ষায় বিশ্ব ক্রিকেট। এবার আগে ব্যাট করতে যায় মুম্বাই। পাঞ্জাবের হয়ে বল করতে আসেন জর্ডান। তার ওভার থেকে ১১ রান নেয় তারা। জবাবে ক্রিস গেইল আর মায়াঙ্ক আগারওয়ালের ট্রেন্ট বোল্টকে উড়াতে কোন সমস্যাই হয়নি। বোল্টের প্রথম বলটাই হয় ফুলটস। তাতে ছক্কা মেরে দেন গেইল। পরের বলে ১ রান। পরের দুই বলে দুই বাউন্ডারিতে খেলা শেষ করে দেন মায়াঙ্ক।
ব্রেট লি জানিয়েছেন এটা আইপিএলের ইতিহাসের সেরা ম্যাচ। হার্শা ভোগলেরও মত তাই। যুবরাজ সিং তুলনা করছেন বিশ্বকাপ ফাইনালের সঙ্গে। লর্ডসে ২০১৯ বিশ্বকাপ ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের সুপার ওভারও টাই হয়েছিল। তবে বেশি বাউন্ডারির মারার নিয়মে চ্যাম্পিয়ন হয়ে যায় ইংল্যান্ড।
ঐদিন বিকেলের মাচটিও নিষ্পত্তি হয়েছে সুপার ওভারে। তাতে সানরাইজার্স হায়দরাবাদকে হারিয়ে জয়েল উল্লাসে মাতে কলকাতা নাইট রাইডার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

২৭ অক্টোবর, ২০২০
৫ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন