Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

বদলে যাবে কক্সবাজার শহর

প্রধান সড়কের কাজ শুরু

শামসুল হক শারেক, কক্সবাজার থেকে | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘদিনের প্রতিক্ষিত পর্যটন শহর কক্সবাজারের প্রধান সড়কের নির্মাণ কাজ অবশেষে শুরু হয়েছে গতকাল। এই সড়কের কাজ শেষ হলে বদলে যাবে কক্সবাজার শহরের চিত্র।
শহরের হলিডে মোড় থেকে হাশেমিয়া মাদরাসা পর্যন্ত প্রথম পর্যায়ের নির্মাণ কাজ প্রধানমন্ত্রী চূড়ান্ত অনুমোদন দিয়েছেন বলে নিশ্চিত করেছেন কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ।
তিনি বলেন, কক্সবাজার শহরের প্রধান সড়কটি সবচেয়ে পুরাতন ও ব্যস্ততম সড়ক। এই সড়ক দিয়ে কক্সবাজারবাসী ও দেশের নানাপ্রান্ত থেকে আসা পর্যটকরা চলাচল করে থাকেন। এ জন্য সড়কটি নির্মাণ কাজ ছিল খুবই গুরুত্বপূর্ণ। সড়কটি নির্মাণকাল ৩ বছর। কিন্তু কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ দেড় বছরের মধ্যে টেকসই একটি সড়ক মানুষকে উপহার দিতে চায়।
লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ বলেন, একটি সুখবর হল শহরের হলিডের মোড় থেকে হাশেমিয়া মাদরাসা পর্যন্ত প্রধান সড়কের প্রথম পর্যায়ের কাজ ১ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর চূড়ান্ত অনুমোদন হয়েছে।
বাকিটা হাশেমিয়া মাদরাসা থেকে বাস টার্মিনাল পর্যন্ত দ্বিতীয় পর্যায়ের কাজে কিছু প্রশ্ন রয়েছে। এগুলোর উত্তর দেয়ার পর ওই দ্বিতীয় পর্যায়ের কাজও শুরু হবে অতি শিগগিরই। এখন যে প্রথম পর্যায়ের কাজ অনুমোদন হয়েছে সেটির কার্যাদেশ দেয়ার পরপরই শহরের প্রধান সড়কের নির্মাণ কাজ শুরু হয়। তিনি বলেন, এতদিন কিছু প্রক্রিয়া বাকি ছিল। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মন্ত্রণালয়ে হয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে জানানোর পর কাজ শুরু হলো।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান বলেন, কক্সবাজার শহরের প্রধান সড়কের নির্মাণ কাজের জন্য দুটি কোম্পানিকে ভাগ করে দেয়া হয়েছে। যাতে দ্রুত কাজ শেষ করা যায়। একটা হল এটার কোয়ালিটি আরেকটা হল সময়। এই দুইটা জিনিসকে মাথায় রেখে এই সড়কের নির্মাণ কাজ শুরু হচ্ছে।
কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ জানায়, এই সড়কটি প্রশস্তকরণ ও সংস্কারের জন্য তিন বছর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প জমা দেয়া হয়। কিন্তু প্রকল্পটির ব্যয় বেশি হওয়ার কারণে এতদিন এর অনুমোদন হয়নি।
পরে ২০১৯ সালের ১৬ জুলাই একনেক সভায় প্রকল্পটি অনুমোদন দেয়া হয়। শহরের ৫ দশমিক ২ কিলোমিটার অংশে হবে এই সংস্কার ও প্রশস্তকরণের কাজ। হলিডে মোড় থেকে বাস টার্মিনাল পর্যন্ত প্রশস্ত করা হবে এই সড়কটি। সড়কের প্রশস্তকরণের পাশাপাশি দুইপাশে পথচারীদের চলাচলের জন্য ফুটপাত, ফুটওভার ব্রিজ, ড্রেন, ব্রিজ-কালভার্ট, সাইকেলওয়ে নির্মাণ করা হবে। এছাড়া সড়কের মাঝখানে সবুজায়ন, দুইপাশে সড়ক বাতি ও সিসি ক্যামেরা এবং ওয়াইফাই সংযোগ স্থাপন করা হবে।
সরেজমিনে গতকাল দেখাগেছে প্রধান সড়কে মাপঝোপের কাজ করছেন উন্নয়ন কর্তৃপক্ষের কর্মীরা।
উল্লেখ্য, কক্সবাজার শহরের প্রধান সড়কটি সড়ক ও জনপদ বিভাগের হলেও এই সড়কটি কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) কাছে হস্তান্তর করেন সংশ্লিষ্ট মন্ত্রাণালয়। জানা গেছে ২৯৮ কোটি ১৪ লাখ ৮৪ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়িত হবে এই প্রকল্পটি।



 

Show all comments
  • Bishojite Podder ২০ অক্টোবর, ২০২০, ১:৫৭ এএম says : 0
    এগিয়ে চলি ডিজিটাল সোনার বাংলাদেশে সুন্দর উপস্থাপন
    Total Reply(0) Reply
  • Farid Hasan ২০ অক্টোবর, ২০২০, ১:৫৭ এএম says : 0
    শুধু কক্সবাজার আর ঢাকা পরিবর্তন হবে রংপুরের কোন পরিবর্তন হবে না
    Total Reply(0) Reply
  • জাহিদ খান ২০ অক্টোবর, ২০২০, ১:৫৭ এএম says : 0
    খুবই সুন্দর দৃশ্য। দ্রুত বাস্তবায়নের দাবি।
    Total Reply(0) Reply
  • গাজী ওসমান ২০ অক্টোবর, ২০২০, ১:৫৮ এএম says : 0
    পর্যটন নগরী কক্সবাজারের উন্নতি গলে পর্যটন খাত এগিয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • নাসিম ২০ অক্টোবর, ২০২০, ১:৫৮ এএম says : 0
    উন্নয়নের কক্সবাজার।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ২০ অক্টোবর, ২০২০, ১:৩০ পিএম says : 0
    বাংলাদেশের উন্নয়ন অগ্রগতির স্বপ্ন সারথী বাংলাদেশের চিত্র পালটিয়া দিচ্ছেন। বাংলাদেশ কে উন্নত আধুনিক প্রতিযোগিতামূলক বিশ্বের ডিজিটাল বাংলাদেশের কারিগর মাননীয় প্রধান মন্ত্রী বঙ্গবন্ধুর কন‍্যা। দক্ষিণ এশিয়ার শক্ত অবস্থানে বাংলাদেশ। অর্থনীতির চাকা সচল। বাংলাদেশ শক্তিশালী অবস্থানে দেশের অবকাঠামো গত উন্নয়নে বিরল দৃষ্টান্ত নজির স্থাপন সহ পদ্ধা নদীতে পদ্ধাসেতু গ্রাম থেকে শহর বন্দরে হাট বাজারে শিক্ষা প্রতিষ্টান ও ধর্মীয় প্রতিষ্টান মসজিদ মাদ্রাসা ইত্যাদি ইত্যাদির জন‍্যে বাংলাদেশের ইতিহাসে সব্বোউচ্ছ উন্নয়ন উন্নতি উন্নততর জাতি গঠনের শক্তিশালী বাংলাদেশের আর্থপ্রকাশ ঘটনো আন্তর্জাতিক মানের বিচক্ষন বুদ্ধিদীপ্ত আন্তর্জাতিক কুটনৈতিক বিজ্ঞান বিক্তিক চিন্তা চেতনায় সুদূর প্রশারী পরিকল্পনায় বঙ্গবন্ধুর কন‍্যার অক্লান্ত পরিশ্রমের বিনিময়ে বাংলাদেশ উন্নয়ন রোল মডেল দক্ষিণ এশিয়ার টাইগার। বিশালাকার কর্মযজ্ঞের জন‍্য। বাংলাদেশ কে আন্তর্জাতিক অঙ্গনে শক্ত শক্তিশালী অবস্থানের কারনে। রাষ্ট্রিয় ভাবে জরুরী সভা করে। বাংলাদেশের দেশের মাটিতে ইতিহাসের শ্রেষ্ট গন সম্বর্ধনা পাওয়ার শতভাগ অধিকারী আপনি। আপনার দূটি পায়ে গভীর শ্রদ্ধাভরে ভরে মা আপনাকে সালাম। মহামারী করোনা কালিন সময়ে মানবতার ইতিহাস গড়া বিশ্ব মানবতার মা জননী আপনাকে সালাম। আপনার রাজনীতি বাংলাদেশ কে নিয়ে। আপনার রাজনীতি দেশের আটার কোটি মানুষ কে নিয়ে। আপনার রাজনীতি বঙ্গবন্ধুর বাংলাদেশ কে নিয়ে। বিশ্বে অর্থনৈতিক পরাশক্তি ও সামরিক পরাশক্তির বাংলাদেশ কে নিয়ে। কক্সবাজার সহ সারা বাংলাদেশ আজ উন্নয়ন প্রগতির নগরীতে রুপান্তর হচ্ছে। ইনশাআল্লাহ আরও হবে। জীবন কিংবদন্তি আপনি।
    Total Reply(0) Reply
  • Jaan mahmud ২১ অক্টোবর, ২০২০, ১২:২৭ এএম says : 0
    শুধু কক্সবাজার শহরকে উন্নত করলেই হবে না , কক্সবাজারের মানুষদের ও উন্নত করতে হবে। কারণ কক্সবাজারের মানুষ শিখিত হওয়ার আগেই সব পেয়ে গেছে, তাই তারা পরিচর্যা করতে জানে না, নিজেদের লোকাল ভাষা ছাড়া তারা ঠিকমত বাংলা ও বলতে জানে না, বাইরের লোকদের সাথে ব্যবহার ও জানে না, ভালো জিনিষের কদর ও জানে না।
    Total Reply(0) Reply
  • মোঃ সেলিম হেলালী ২১ অক্টোবর, ২০২০, ১২:৪৮ পিএম says : 0
    লোকালভাষা আমাদের গৌরব। আমরা পানির ভেতর মল ত্যাগ করিনা। যারা কক্সবাজারে আসবেন দয়া করে এখানের লোকাল ভাষা শিখে আসবেন। কক্সবাজারবাসী অনেক দিক দিয়ে স্বয়ংসম্পূর্ণ। একটি জেলার সম্পর্কে বিস্তারিত জেনে তবে মন্তব্য করা উচিত। আমরা অন্য জেলায় না গিয়ে পারব। আপনারা না এসে পারবেন কি না ভেবে দেখেন।
    Total Reply(0) Reply
  • Abu Bakkar Siddique ২১ অক্টোবর, ২০২০, ৪:৩৩ পিএম says : 0
    মিঃ জান মোহাম্মদ আপনি কিভাবে বুঝলেন কক্সবাজারের মানুষ লোকাল ভাষা ছাড়া ভাল বাংলা বলতে পারে না, মনে রাখবেন আমরা মাছে ভাতে বাঙালী বাংলা আমাদের রক্তের সাথে মিশে আছে, মনে রাখবেন আমরা কক্সবাজার বাসী আপনার চেয়ে একটি ভাষা বেশি জানি আমরা লোকাল এ জানি আবার বাংলা ও জানি, আপনি হইতো শুধু বাংলা জানেন আমার আঞ্চলিক ভাষায় মুগ্ধ হতে পারেন নাই তাতে আমার কিছুই যায় আসে না, কারণ আমি বাঙালী
    Total Reply(0) Reply
  • MOHAMMOD Hasan ২১ অক্টোবর, ২০২০, ৬:৪৬ পিএম says : 0
    Iam inviting u to be guest at my home in village of Coxsbazar u will get abeutifull guesting Ian wetting for thanku
    Total Reply(0) Reply
  • মোঃ রাহেল আলম ২১ অক্টোবর, ২০২০, ৮:০৯ পিএম says : 0
    পৃথিবীতে তাল মিলিয়ে চলার জন্যে প্রয়োজনীয় উদ্যোগ।
    Total Reply(0) Reply
  • মোঃ সেলিম হাসান ২১ অক্টোবর, ২০২০, ১০:৪৪ পিএম says : 0
    এরকম ভাল একটা উদ্যোগ নেওয়ার জন্য অশেষ ধন্যবাদ, অতি শীঘ্রই বাস্তবায়ন কামনা করছি,,,
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ