Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী
শিরোনাম

বাংলাদেশ-ভারত কোস্টগার্ডের কমান্ডার পর্যায়ের বৈঠক

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

বাংলাদেশ ও ভারতীয় কোস্টগার্ডের মধ্যে চতুর্থ রিজিওনাল কমান্ডার লেভেলের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার বাংলাদেশ কোস্টগার্ড বেজ মোংলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ বৈঠক অনুষ্ঠিত হয়। আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় ও উভয় দেশের মধ্যে সৌহার্দ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে দুই পক্ষের মধ্যে স্বাক্ষরিত চুক্তির আলোকে বৈঠকে আলোচনা হয়।

বৈঠকে বাংলদেশ কোস্টগার্ডের উপ-মহাপরিচালক কমডোর এম আনোয়ার হোসেন ছাড়াও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ভারতের পক্ষে দেশটির কোস্টগার্ড কলকাতা আঞ্চলিক সদর দপ্তর ও ভারতীয় কোস্টগার্ড সদর দপ্তরের প্রতিনিধিরা অংশ নেন।
কোস্ট গার্ড সূত্রে জানা গেছে, এসময় দু’দেশের প্রতিনিধিরা গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করেন। এর মধ্যে আন্তর্জাতিক সীমানায় মানবপাচার, চোরাচালান, মাদকদ্রব্য পাচার ও অবৈধভাবে মাছ ধরা রোধে উভয় দেশের কোস্টগার্ডের করণীয় নিয়ে আলোচনা করা হয়। পাশাপাশি উভয় দেশের কোস্টগার্ড সদস্যদের পেশাগত দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ বিষয়ের পারস্পারিক সহযোগিতার বিষয়ে আলোচনা করা হয়।

এমন বৈঠকের ফলে দু’দেশের জলসীমানায় অপরাধ দমনে ও দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে উভয় দেশের কোস্টগার্ড অগ্রণী ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোস্টগার্ড-কমান্ডার-বৈঠক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ