Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

দক্ষিণাঞ্চলে তিন দিন পর টেলিযোগাযোগ চালু

ট্রান্সমিশন লিঙ্কে ত্রুটি

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

দক্ষিণাঞ্চলের সাথে সারা দেশের টেলিযোগাযোগ গত তিন দিন ধরে বন্ধ রয়েছে। গতকাল দুপুরে বরিশাল-খুলনা অপটিকাল ফাইবার লিঙ্কটি সাময়িকভাবে সচল হয়। কিন্তু বিকেল থেকেই তা আবার বন্ধ হয়ে যায়। ফলে সারাদেশের সাথে এনডবিøউডি ও বহির্বিশ্বের সাথে আইএসডি এবং ইন্টারনেট ও বিটিসিএল থেকে সেলফোনের যোগাযোগ বন্ধ রয়েছে।

এ ধরনের পরিস্থতি প্রায়ই বিটিসিএল গ্রাহকদের দুর্ভোগে ফেলছে। অপটিক্যাল ফাইবার কাটা পড়া ও ট্রান্সমিশন লিঙ্কে নানামুখী গোলযোগের কারণে ৬টি জেলার টেলিফোন ও ইন্টারনেট ব্যবহারকারীদের দুর্ভোগের সীমা নেই। কিন্তু পরিস্থিতি উত্তরণে কর্তৃপক্ষের তেমন কোন হেলদোল নেই বলে অভিযোগ রয়েছে।
গোটা দক্ষিণাঞ্চলে সরকারি টেলিযোগাযোগ সেবা কার্যক্রমের এখন আর কিছু অবশিষ্ট নেই বলে মনে করছেন গ্রাহকরা। জনবল সঙ্কট ও কর্মকর্তা-কর্মচারীদের দায়িত্ব পালনে চরম অবহেলা ও উদাসীনতারও অভিযোগ রয়েছে। বিভাগীয় সদরসহ বরিশালের অপর ৫টি জেলা সদর ও ৪২টি উপজেলায় প্রায় ৪৩ হাজার ধারণক্ষমতার টেলিফোন এক্সচেঞ্জগুলো থেকে বর্তমানে মাত্র সাড়ে ১২ হাজার গ্রাহক সরকারি টেলিফোন ব্যবহার করছেন।
বরিশাল টেলিকম অঞ্চলের জিএম একাধিক পদের দায়িত্বে থাকায় তিনি মাসেও একদিন এখানে অফিস করেন না। বরিশাল, ফরিদপুর ও পটুয়াখালী টেলিকম বিভাগে ডিজিএম পদে কোন নিয়মিত কর্মকর্তা নেই। বরিশাল ট্রান্সমিশন ডিভিশনেও একই অবস্থা। কোন টেলিফোন বিকল হলে তা সচল করতে অভিযোগ দিয়েও কোন কাজ হয় না। বেশিরভাগ ক্ষেত্রেই ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে ফোন করতে হয় বলে অভিযোগ রয়েছে।
সাম্প্রতিককালে ট্রান্সমিশন লাইন ও লিঙ্কের ত্রুটির কারণে দিনের পর দিন সমগ্র দক্ষিণাঞ্চলই টেলিযোগাযোগহীন হয়ে পড়ছে। ফলে সরকার লাইন রেন্টের মাশুলের মধ্যেই লোকাল ও এনডব্লিউডি কল ফ্রি করে দিলেও তার সুফল বেশিরভাগ সময়ই পাচ্ছেন না গ্রাহকরা।
গতকাল দক্ষিণাঞ্চলীয় টেলিযোগাযোগ অঞ্চলের চিফ জেনারেল ম্যানেজার জানান, সমস্যাটা বরিশাল ও খুলনার মধ্যে ট্রান্সমিশন লিঙ্কে। দ্রুত সমস্যা সমাধানের জন্য ট্রান্সমিশন বিভাগকে বলা হয়েছে। এ ব্যাপারে বরিশাল ট্রান্সমিশন ডিভিশনের ডিজিএমের অফিসের টেলিফোনে দিনভর যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেলিযোগাযোগ-চালু
আরও পড়ুন