Inqilab Logo

ঢাকা শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ১৯ অগ্রহায়ণ ১৪২৭, ১৮ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সরকার সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করে না

সারা দেশে বিএনপির বিক্ষোভ সমাবেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনে কারচুপির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে গতকাল সারা দেশে বিক্ষোভ সমাবেশ করেছে বিএনপি। সমাবেশে বক্তারা বলেন, ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের উপ-নির্বাচনের সন্ত্রাসীদের সহায়তায় একাদশ জাতীয় নির্বাচনের মতোই ত্রাস সৃষ্টি করে বিএনপির এজেন্টদের বের করে জাল ভোট দিয়ে ভোট ডাকাতি করেছে। আওয়ামী লীগ গণতন্ত্রের শত্রু উল্লেখ করে বক্তারা বলেন, বর্তমান সরকার কখনই সুষ্ঠু নির্বাচনে বিশ্বাস করে না। তাদের হাতে দেশ এবং গণতন্ত্র দুটোই অনিরাপদ। সমাবেশে ফলাফল বাতিল করে পুনরায় নির্বাচনের দাবি জানাননো হয়। কয়েকটি জেলায় পুলিশের বাধায় সমাবেশ পন্ড হওয়ায় অভিযোগ করেন দলের নেতাকর্মীরা।
চট্টগ্রাম : নগরীতে বিক্ষোভ সমাবেশ করেছে চট্টগ্রাম মহানগর উত্তর ও দক্ষিণ জেলা বিএনপি। নাসিমন ভবনের দলীয় কার্যালয় চত্বরে এক সমাবেশে মহানগর বিএনপির সভাপতি ডা. শাহাদাত হোসেন, নগর বিএনপিসাধারণ সম্পাদক আবুল হাশেম বক্কর, সহ-সভাপতি মো: মিয়া ভোলা, শামছুল আলম, এডভোকেট আবদুস সাত্তার, এস কে খোদা তোতন, জয়নাল আবেদিন জিয়া, নাজিমুর রহমান, হারুন জামান বক্তব্য রাখেন। চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির এক সমাবেশ জেলার সহ-সভাপতি ইছহাক কাদের চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগেও পৃথক সমাবেশ অনুষ্ঠিত হয়।
রাজশাহী : রাজশাহী মহানগর ও জেলা বিএনপি’র আয়োজনে বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন বেগম খালেদা জিয়ার অন্যতম উপদেষ্টা, সাবেক মেয়র ও এমপি মিজানুর রহমান মিনু। নগরীর মালোপাড়াস্থ বিএনপি কার্যালয়ের সামনে বিক্ষোভ সমাবেশে সভাপতিত্ব করেন বিএনপি জাতীয় নির্বাহী কমিটির বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক, রাজশাহী মহানগর বিএনপি’র সভাপতি ও রাসিক সাবেক মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুল। বিশেষ অতিথি ছিলেন অ্যাডভোকেট শফিকুল হক মিলন, আবু সাঈদ চাঁদ, বিশ্বনাথ সরকার, সাইদুর রহমান পিন্টু, আনসার আলী, শাফিকুল ইসলাম সাফিক, মামুনুর রশিদ মামুন, অধ্যাপক আব্দুস সামাদ।
বরিশাল : বরিশালে বিক্ষোভ করেছে বিএনপি নেতাকর্মীরা। গতকাল নগরীর টাউন হল এলাকায় মহানগর এবং উত্তর ও দক্ষিণ জেলা পৃথকভাবে এই কর্মসূচী পালন করে। উত্তর ও দক্ষিণ জেলার যৌথ কর্মসূচীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট বিলকিস আক্তার জাহান শিরিন।
দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়েদুল হক চাঁনের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন, উত্তর জেলার সভাপতি মেজবাউদ্দিন ফরহাদ, দক্ষিণ জেলার সম্পাদক অ্যাডভোকেট আবুল কালাম শাহিন প্রমূখ। মহানগর বিএনপি সিনিয়র সহ-সভাপতি রফিকুল ইসলাম রুনু সরদারের সভাপতিত্বে পৃথক প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন মহানগর বিএনপি যুগ্ম সম্পাদক আনয়ারুল হক তারিন ও যুগ্ম সম্পাদক সৈয়দ আকবর হোসেন, মহানগর যুবদল সভাপতি মাসুদ হাসান মামুন, মহানগর শ্রমিকদলের সাধারন সম্পাদক মোঃ ফয়েজ আহমেদ খান, মহিলা দল নেত্রী ফাতেমা-তুজ-জোহরা মিতু প্রমুখ।
মেহেরপুর : নির্বাচনের ফলাফল বাতিলের দাবিতে মেহেরপুরে প্রতিবাদ সমাবেশ করেছে জেলা বিএনপি। গতকাল সকালে জেলা বিএনপি কার্যালয়ের সামনে এ প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।
নাটোর : নাটোরে জেলা বিএনপির বিক্ষোভ সমাবেশ পুলিশের বাঁধায় পন্ড হয়ে গেছে। গতকাল সকাল সোয়া ৯টায় জেলা বিএনপির আলাইপুরস্থ অস্থায়ী কার্যালয়ের সামনে ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনসহ দেশের সকল উপনির্বাচনের অনিয়ম ও ভোট কারচুপির প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করা হয়। এসময় জমায়েত হওয়া বিএনপি নেতাকর্মীদের পুলিশ বাধা দেয়। পরে নেতাকর্মীরা তেবাড়িয়া এলাকায় গিয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি স্টেশন বাজার এলাকায় গিয়ে শেষ হয়।
টাঙ্গাইল : টাঙ্গাইলে বিক্ষোভ-সমাবেশ করেছে জেলা বিএনপি। সোমবার সাকালে শহীদ মিনার থেকে একটি বিক্ষোভ মিছিল বের হলে পুলিশী বাধায় তা পন্ড হয়ে যায়। পরে জেলা বিএনপিসাধারণ সম্পাদক এডভোকেট ফরহাদ ইকবালের নেতৃত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সহ-সভাপতি আতাউর রহমান জিন্না, জিয়াউল হক শাহীন, যুগ্ম সম্পাদক আবুল কাশেম, সাংগঠনিক সম্পাদক আশরাফ পাহেলী, শফিকুর রহমান খান শফি প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুষ্ঠু-নির্বাচন
আরও পড়ুন