Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা নিশ্চিতে বদ্ধপরিকর সুপ্রিম কোর্ট

‘কজলিস্ট অ্যাপস’ উদ্বোধনকালে প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, বিচারপ্রার্থী জনগণের বিচারাঙ্গনে প্রবেশাধিকারসহ ন্যায়বিচার নিশ্চিত করা ও বিচার প্রক্রিয়ায় সর্বস্তরের স্বচ্ছতা নিশ্চিতকল্পে সুপ্রিম কোর্ট বদ্ধপরিকর। গতকাল সোমবার বিকেলে ভিডিও কনফারেন্সে সুপ্রিম কোর্টের ‘কজলিস্ট অ্যাপস’ উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।
প্রধান বিচারপতি আরও বলেন, এ অ্যাপসটির মাধ্যমে বিচারপ্রার্থী সাধারণ জনগণ ঢাকায় না এসে তার মামলা সার্চ করে হালনাগাদ এবং ফলসহ সর্বশেষ তথ্যাদি তাৎক্ষণিকভাবে জানতে পারবেন। এতে সুপ্রিম কোর্টের বিচার কাজ আরও স্বচ্ছ ও গতিশীল হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সৈয়দ মাহমুদ হোসেন বলেন, এ অ্যাপসটি ব্যবহার করে বিচারপতিরা, বিজ্ঞ আইনজীবীরা, আদালতের কর্মকর্তা-কর্মচারীরা, সাধারণ ব্যবহারকারীরা এবং বিচারপ্রার্থী জনগণ সহজে অনলাইনে সুপ্রিম কোর্টের কার্যতালিকা ও মামলার সর্বশেষ অবস্থা সম্পর্কে জানতে পারবেন। তথ্য-প্রযুক্তির বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হলে ডিজিটাল প্রযুক্তির দক্ষতা অর্জনের বিকল্প নেই বলেও মন্তব্য করেন তিনি।
প্রধান বিচারপতি বলেন, ভিশন-২০২১ বাস্তবায়নই ডিজিটাল বাংলাদেশের মূল লক্ষ্য। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে দেশে গণতন্ত্র, মানবাধিকার রক্ষার পাশাপাশি মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিয়ে জীবন ধারার মান উন্নত করা। বিচারপ্রার্থীদের দোরগোড়ায় তথ্য এবং সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে সুপ্রিম কোর্ট অনেক দূর এগিয়েছে। বর্তমানে আপিল বিভাগে দু’টি বেঞ্চ, চেম্বার আদালত এবং হাইকোর্ট বিভাগের ১৯ দ্বৈত বেঞ্চ এবং ১৪টি একক বেঞ্চ ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কাজ পরিচালনা করা হচ্ছে। কিশোরগঞ্জের নদী-হাওর অঞ্চল এবং বিদেশে অবস্থান করেও বিজ্ঞ আইনজীবীরা ভার্চুয়াল পদ্ধতিতে শুনানিতে অংশগ্রহণ করছেন।
আইনমন্ত্রী আনিসুল হক বলেন, এ অ্যাপস যিনি তৈরি করেছেন তাকে ধন্যবাদ জানাই। সম্পূর্ণ বাংলদেশি প্রযুক্তি ভর করে এটা তৈরি করেছেন। এটা আমাদের এক বিরাট সাফল্য। আজকের এ আয়োজন প্রমাণ করে বিচার বিভাগও পিছিয়ে নাই। জনগণের কাছে বিচার ব্যবস্থার তথ্য পৌঁছে দেয়ার প্রচেষ্টা হিসেবে আজকে যে অ্যাপস উদ্বোধন করা হলো সেটা একটা বিরল দৃষ্টান্ত। এর সাফল্য বিচার বিভাগের সাফল্যকে তরান্বিত করবে।
অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, আজকে সুপ্রিম কোর্টের একটি বিশেষ দিন। ডিজিটাল বাংলাদেশে আমরা আরও একধাপ এগিয়ে গেলাম। এ অ্যাপসটি ব্যবহার করে বিচারপ্রার্থীদের দোরগোড়ায় সেবা পৌঁছে দেয়ার সুযোগ হলো। সাধারণ মানুষ তাদের মামলা সংক্রান্ত যে কোনো তথ্য এখান থেকে পাবেন। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আলী আকবরের সঞ্চলনায় অনুষ্ঠানে সুপ্রিম কোর্টে উভয় বিভাগের বিচারপতিগণ, আইনজীবী সমিতির সম্পাদকসহ সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি


আরও
আরও পড়ুন