Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী

দাবানলের আঁচে হেলিকপ্টারে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ব্রাজিলের অ্যামাজন ও অস্ট্রেলিয়ার স্মৃতি ফেরাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার দাবানল। একদিকে পুড়ে ছাই হয়ে গেছে ২৫ মাইল সবুজ অরণ্য। পুড়েছে বাড়িঘরও। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪।
জানা গেছে, বজ্রবিদ্যুৎ থেকে দাবানলের সূত্রপাত। গত প্রায় এক মাস ধরেই জ্বলছে বনভ‚মি। নিয়ন্ত্রণে আনা যাচ্ছে না আগুন। উল্টো ঝড়ো হাওয়ার দাপটে দ্রæত ছড়াচ্ছে দাবানল।
এমন পরিস্থিতিতে গত ১২ অক্টোবর আগুনের গ্রাসে শেষ হয়ে যাওয়া বনভ‚মির অভ্যন্তর থেকে জীবন বাঁচাতে হেলিকপ্টারের ভেতর আশ্রয় নেয় একটি প্যাঁচা। সোশ্যাল মিডিয়ায় আপাতত ভাইরাল হয়েছে হেলিকপ্টারের ভেতর প্যাঁচার ছবিটি।
ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো এবং মাদেরা কাউন্টি এলাকায় গত ১২ অক্টোবর হেলিকপ্টারে দাবানলের আগুন নেভানোর দায়িত্বে ছিল চার্টার কোম্পানি স্কাই অ্যাভিয়েশন। সংস্থার পাইলট ড্যান অ্যালপিনের আচমকাই দেখতে পান একটি প্যাঁচা উড়ে এসে হেলিকপ্টারের ভেতর ঢুকে পড়ে। ধীরে ধীরে গিয়ে জানালার ধারে বসে পড়ে।
ওই সময় বনভ‚মির লেলিহানে কপ্টার থেকে পানি ছিটানোর দায়িত্ব পালন করছিলেন ড্যান। সংস্থার তরফে পরে ফেসবুকে এই ঘটনাটি শেয়ার করা হয়। সত্যিই খুবই আবাক করা হলেও, প্রাণভয়ে বিশ্বের সবচেয়ে ‘ভয়ঙ্কর’ প্রাণির কাছেই আশ্রয় নিতে বাধ্য হয়েছিল পাখিটি।
এই ঘটনা গত বছর ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানলের কথা মনে করিয়ে দিয়েছে। তৃষ্ণার্ত এক কোয়ালা থাকতে না পেরে, সাহস নিয়েই একদল সাইকেল আরোহীদের পথ আটকায়। সে দূর থেকেই দেখেছে তাদের সাইকেলে রয়েছে পানির বোতল। এক আরোহীর সাইকেলের উপর চড়াও হয়ে পানির দাবি করে ছোট্ট, নরম তুলতুলে নিরীহ কোয়ালাটি।
আরোহীরাও থেমে যান তার কীর্তি দেখে। ছোট্ট অবলার মনের কথা বুঝতে পেরে সঙ্গে সঙ্গে বোতল থেকে পানি খাইয়ে দেন এক সাইকেলআরোহী। তার হাতটি ধরে বোতল থেকে নিমেষে পানি শেষ করে তৃষ্ণার্ত কোয়ালাটি। পরম যত্মে, আদরে কোয়ালার মাথায় হাত বুলিয়ে দেন সহৃদয় আরোহী। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ