Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

দেড় কোটি টাকায় বিক্রি!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

সউদী আরবে একটি অল্পবয়সী শিকারি পাখি- ফ্যালকন বাংলাদেশি মুদ্রায় প্রায় দেড় কোটি টাকায় বিক্রি হয়েছে। এটাই উপসাগরীয় দেশগুলোতে পোষা পাখিদের বার্ষিক ৪৫ দিনের নিলামে শিকারি পাখিদের ক্ষেত্রে সবচেয়ে ব্যয়বহুল ক্রয় এবং বিশ্বব্যাপী এখন পর্যন্ত এ ধরনের পাখিদের ক্ষেত্রে সবচেয়ে ব্যয়বহুল বিক্রি।
নিলামের আয়োজক সৌদি ফ্যালকন ক্লাব এক বিবৃতিতে বলেছে, পাখিটি দুর্লভ এবং তার অনন্য বৈশিষ্ট্যের কারণে গত ১৩ অক্টোবর সাড়ে ছয় লাখ সউদী রিয়ালে (এক লাখ ৭০ হাজার মার্কিন ডলার) বিক্রি হয়েছে। এটি কম বয়সী, শাহীন প্রজাতির, এক ধরনের পেরিগ্রিন ফ্যালকন।
‘ফ্যালকনারি’ সউদী আরব এবং প্রতিবেশী আরব দেশগুলোর মরুভ‚মির হাজার বছরের পুরনো সাংস্কৃতিক ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ। ফ্যালকনারি মানে শিকারি প্রশিক্ষিত পাখির মাধ্যমে বন্য প্রাণীকে প্রাকৃতিক অবস্থায় তার আবাসে শিকার করা।
ফ্যালকনের উড়ার গতি ঘণ্টায় ৩০০ কিলোমিটার (১৮৬ মাইল) ছাড়িয়ে যেতে পারে। এরা আন্তর্জাতিকভাবে বিপন্ন প্রাণী হিসাবে স্বীকৃত। দেশভেদে তাদের বিক্রি করা, ধরা, প্রজনন এবং শিকার কার্যক্রম পরিচালনায় বিভিন্ন বিধিনিষেধ রয়েছে।
ক্লাবটি জানিয়েছে, ১.১ কেজি ওজনের এই ফ্যালকনটি উত্তর-পূর্ব সউদী আরবের হাফার আল-বাতিনের বন থেকে ধরা পড়েছিল। উপসাগরীয় অঞ্চলের ফ্যালকন মালিকরা সাধারণত শীতের মৌসুমে বিমানের কেবিনের অভ্যন্তরে নিজ নিজ পাখি নিয়ে পাকিস্তান, মরক্কো এবং মধ্য এশিয়ার দেশগুলোতে ভ্রমণ করেন। সূত্র : সউদী জার্নাল/আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী আরব


আরও
আরও পড়ুন