Inqilab Logo

সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০২ কার্তিক ১৪২৮, ১০ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

জাহালমকে ক্ষতিপূরণ প্রদান আদেশের বিরুদ্ধে ব্র্র্যাক ব্যাংকের আপিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

পাটকল শ্রমিক নিরপরাধ জাহালমের কারাবাসের ক্ষতিপূরণ মামলায় হাইকোর্টের আদেশের বিরুদ্ধে আপিল করেছে ব্র্যাক ব্যাংক। গত ৩০ সেপ্টেম্বর ক্ষতিপূরণ বাবদ জাহালমকে ১৫ লাখ টাকা দিতে ব্র্যাক ব্যাংককে নির্দেশ দেন হাইকোর্ট। সে অনুসারে এক মাসের মধ্যে ওই টাকা জাহালমকে পরিশোধ করার কথা। অর্থ পরিশোধের বিষয়টি সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে আদালতকে জানানোর নির্দেশ দিয়েছিলেন আদালত। তবে এক মাস অতিক্রান্ত হওয়ার আগেই গতকাল সোমবার ব্যাংকটির পক্ষে অ্যাডভোকেট এম. আসাদুজ্জামান আপিল ফাইল করেন।
প্রসঙ্গত: সোনালী ব্যাংকের সাড়ে ১৮ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ২০১২ সালের এপ্রিল ৩৩টি মামলা করে দুদক। দুর্নীতি দমন কমিশন (দুদক) তদন্ত করে এই মর্মে প্রতিবেদন দাখিল করে যে, জালিয়াতচক্র সোনালী ব্যাংকের ক্যান্টনমেন্ট শাখায় আবু সালেকসহ ৩ জনের হিসাব থেকে ১০৬টি চেক ইস্যু করে। চেকগুলো ১৮টি ব্যাংকের ১৩টি হিসাবে ক্লিয়ারিংয়ের মাধ্যমে জমা করে ১৮ কোটি ৪৭ লাখ টাকা আত্মসাৎ করা হয়। ওই ১৮টি ব্যাংকের মধ্যে একটি হলো ব্র্যাক ব্যাংক। দুদকের এ তদন্ত প্রতিবেদন আদালত গ্রহণ করে এবং নিরপরাধ জাহালমকে কারাগারে পাঠায়। টানা ৩ বছর কারাভোগ করেন জাহালম। এর মধ্যে কারাগার থেকে আদালতে হাজিরার জন্য আনা হলে জাহালম জানান, তিনি সালেক নন-জাহালম। বিষয়টি সংবাদ মাধ্যমে এলে তোলপাড় সৃষ্টি হয়। হাইকোর্ট তখন জাহালমকে মুক্তির নির্দেশ দেন। মামলার পুনঃতদন্ত করতে বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাটকল শ্রমিক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ