Inqilab Logo

ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

আফগানিস্তানের সরকার ও জনগণের পাশে রয়েছে ইরান: রুহানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৯:২২ এএম

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের সরকার ও জনগণ সব সময় আফগান সরকার ও জনগণের পাশে ছিল এবং থাকবে। আফগানিস্তানে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবানের সঙ্গে কাবুল সরকার যে আলোচনা চালিয়ে যাচ্ছে তার প্রতি সমর্থন ঘোষণা করেন তিনি।

ইরান সফররত আফগানিস্তানের জাতীয় পুনর্গঠন বিষয়ক উচ্চ পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহ সোমবার তেহরানে প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ সমর্থনের কথা ঘোষণা করেন।

তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, দীর্ঘদিনের সংঘর্ষ ও রক্তপাত শেষে আফগান জনগণের জন্য শান্তিপূর্ণ জীবনযাপনের একটি সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি রাজনৈতিক উপায়ে আফগানিস্তানের সকল পক্ষের মধ্যে ব্যাপকভিত্তিক আলোচনার মাধ্যমে দেশটিতে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান।

সোমবার তেহরানে প্রেসিডেন্ট রুহানির সঙ্গে সাক্ষাৎ করেন আব্দুল্লাহ আব্দুল্লাহ
ইরানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকা আফগানিস্তানে ছিল আগ্রাসী শক্তি এবং আফগান জনগণ কখনোই তাদের দেশে বিদেশি সেনা উপস্থিতি মেনে নেয়নি। দুই দশকের আগ্রাসনের পর আমেরিকা আফগানিস্তানে পরাজিত হয়েছে উল্লেখ করে রুহানি বলেন, মার্কিন সরকার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে আফগান শান্তি প্রক্রিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছে।

সাক্ষাতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টার প্রতি সমর্থন জানানোর জন্য ইরানের প্রতি কৃতজ্ঞতা জানান আব্দুল্লাহ আব্দুল্লাহ। ইরানের সহযোগিতায় আফগানিস্তানে স্থায়ী ও টেকসই শান্তি প্রতিষ্ঠা করা সম্ভব হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সূত্র: পার্সটুডে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুহানি


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ