Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

আইয়ুব বাচ্চুকে সম্মান জানিয়ে ওপার বাংলার ট্রিবিউট

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ২:১৪ পিএম

২০১৮ সালের ১৮ অক্টোবর না ফেরার দেশে যান দেশিয় সঙ্গীতের জনপ্রিয় গায়ক এবং এলআরবি ব্যান্ডের প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু। আধুনিক সঙ্গীতে গীটারের এ জাদুকরের উপস্থিতি ছিল নক্ষত্রের মতো। তিনি না থাকার পরও আজও সঙ্গীতের বিভিন্ন মহল ও শ্রোতারা টের পান এই রক সঙ্গীতের উপস্থিতি।

আইয়ুব বাচ্চুর জনপ্রিয়তা কেবল মাত্র দেশেই সীমাবদ্ধ ছিল না। দেশ থেকে বিদেশে সকল বাংলা ভাষাভাষীদের কাছেই পরিচিত ছিলেন তিনি। তাই তো সে না থাকার পরও ফিরে আসেন গানে গানে, আবার কখনো কথায় কথায়। তাকে সম্মান জানিয়ে ওপার বাংলার দেব চৌধুরী ও রুদ্রনীল তৈরি করেছেন গান। সম্প্রতি দেব চৌধুরীর ইউটিউব চ্যানেলে প্রকাশ করা হয়েছে গানটি।

সঙ্গীতের এ কিংবদন্তীর অনবদ্য এক সৃষ্টির তালিকায় রয়েছে বিখ্যাত গান ‘রূপালি গিটার’। গানটি প্রকাশ হওয়ার পরই সকল বাংলা সঙ্গীত প্রেমীদের হৃদয়ে জায়গা করে নিয়েছিল। আজও সবার মুখে মুখে শোনা যায় এ গানটি। কিন্তু এর নির্মাতা হঠাৎ করেই হৃদরোগে আক্রান্ত হয়ে ‘রূপালি গিটার’ ফেলে চলে যান না ফেরার দেশে।

সেই গানটির সূত্র ধরে গানের মাধ্যমে কিংবদন্তি আইয়ুবকে ‘ট্রিবিউট’ করে একটি গান করেছেন দেব ও রুদ্রনীল। ট্রিবিউট করা গানটিতে মায়াবী গিটারের কথা তুলে ধরা হয়েছে। দেব চৌধুরী দীর্ঘ দিন ধরে জড়িয়ে রয়েছেন বাংলা সঙ্গীতের সাথে। সম্প্রতি দেব ও রুদ্রনীল একসাথে কাজ করছেন। আর এবার তাদের কাজের তালিকায় যুক্ত হল জনপ্রিয় সঙ্গীত শিল্পী আইয়ুব বাচ্চু।

প্রসঙ্গত, আইয়ুব বাচ্চুর চলে যাওয়ার দিনই কৈশোরের রক আইকনকে কেন্দ্র করে দেব একটি গান লেখেন ও সুর করেন। পরদিন আকাশ আট চ্যানেলে ‘গুড মর্নিং’ অনুষ্ঠানে আইয়ুবকে ট্রিবিউট করে গানটি লাইভ গেয়েছিলেন দেব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত

২০ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ