Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নতুন করে আরও কিছু মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হবে: মোজাম্মেল হক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ২:৩২ পিএম

মুক্তিযোদ্ধাদের নতুন তালিকা আগামী ১৬ ডিসেম্বরের মধ্যে প্রকাশ করা হবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। তিনি বলেন, নভেম্বরে ভোটার তালিকা প্রকাশ আর জানুয়ারিতে মুক্তিযোদ্ধা সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সকাল ১০টার দিকে মুজিবনগর স্মৃতি কমপ্লেক্সে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। মন্ত্রী আরও বলেন, যাচাই-বাছাই শেষে ৫ থেকে ৭ ভাগ মুক্তিযোদ্ধা বাদ যাবে। নতুন করে আরও কিছু মুক্তিযোদ্ধা তালিকায় অন্তর্ভুক্ত হবে। যদি কেউ তালিকা থেকে বাদ পড়েন তারা আপিল করতে পারবেন।

তিনি বলেন, মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স সম্প্রসারণে প্রধানমন্ত্রী এক হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছেন। সেই অনুযায়ী নকশার কাজ চলছে। আজকের বৈঠকে তা চূড়ান্ত করা হবে।

পরে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক মুজিবনগর স্মৃতি কমপ্লেক্স সম্প্রসারণ নিয়ে এক পর্যালোচনা সভায় যোগ দেন। এতে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।



 

Show all comments
  • Nadim ahmed ২০ অক্টোবর, ২০২০, ২:৫৭ পিএম says : 0
    Were these new freedom fighters borne after the independence? Yes, every year there should be some new freedom fighters included in the list specially who are chetonabadi.
    Total Reply(0) Reply
  • মনিরুজ্জামান ২০ অক্টোবর, ২০২০, ১০:২২ পিএম says : 0
    আমার বাবা ৭১ সালে সরাসরি মুক্তিযুদ্ধের অংশ গ্রহণ করেন ।কিন্তু ওনার নাম তালিকায় নাই ওনার ডিজি নম্বর আছে এখন কি করতে হবে ।আমাদেরকে সাহায্য করুন ।
    Total Reply(0) Reply
  • নজরুল ইসলাম ২১ অক্টোবর, ২০২০, ৯:০৭ এএম says : 0
    আমার মা দীর্ঘ ৯ মাস ভারতের কৈলাশহর মুক্তিযোদ্ধাদের সেবা করেছিলেন। মায়ের বাড়ি কৈলাশহর। কিন্তু উনার নাম তালিকায় উঠানো হয়নি ঐ সময়। স্বাক্ষী হিসেবে কয়েকজন মুক্তিযোদ্বা জীবিত আছেন। এখন কি এ বিষয়ে কিছু করার সুযোগ আছে?
    Total Reply(0) Reply
  • প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি থাকছে দয়া করে জানাবেন ( প্লিজ)
    Total Reply(0) Reply
  • প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে মুক্তিযোদ্ধা কোটা পদ্ধতি থাকছে দয়া করে জানাবেন ( প্লিজ)
    Total Reply(0) Reply
  • MD.kausar Ahamed ২৩ অক্টোবর, ২০২০, ৮:৪৯ পিএম says : 0
    আমার বাবা বাংলাদেশ সেনাবাহিনীর একজন সাবেক সদস্য। মহান মুক্তিযুদ্ধের সময় তিনি সম্মুখ যুদ্ধে অংশ নিয়েছিলেন। যুদ্ধ চলাকালীন সময়ে তিনি পাকিস্থান সেনাবাহিনীর হাতে বন্ধী হন এবং দেশ স্বাধীন হওয়ার পর আমার বাবার সাথে আরও ৯৭২ জন সেনাবাহিনীর কর্মকর্তা ও কর্মচারী দেশে ফিরে আসেন কিন্তু কেউই আজবধি মুক্তিজুদ্ধা হিসেবে স্বীকৃতি পায়নি। স্বাধীনতার এতো বছর পার হয়ে গেল বাংলাদেশ সেনাবাহিনী ও বাংলাদেশ সরকার তাদের কোন খোঁজ পর্যন্ত নেয়নি। সরাসরি যুদ্ধে অংশ নিয়ে যারা দেশ থেকে কোন স্বীকৃতি পায়নি তাদের ব্যাপারে করনীয় কিছু থাকলে করুন। আপনাদের এই মিডিয়ার মাধ্যমে এর সাথে সংশ্লিষ্ট সবাইকে এই ব্যাপারে সুনিদ্রিস্ট পদক্ষেপ আশা করছি সাথে এদের মানবেতর জীবনযাপনের অবসান চাইছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী


আরও
আরও পড়ুন