Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

অর্থনীতি নিয়ে মোদি সরকারের সমালোচনায় রাহুল গান্ধী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৩:০৮ পিএম

ভারতের মাথাপিছু জিডিপি কমার পূর্বাভাসে মোদি সরকারের তীব্র সমালোচনা করেছেন বিরোধী দল কগ্রেসের নেতা রাহুল গান্ধী। এশিয়া মহাদেশের ১১টি দেশের মধ্যে প্রবৃদ্ধির দিক দিয়ে সবার উপরে অবস্থান করছে বাংলাদেশ। সেই তথ্য নিয়েও মোদি সরকারকে খোঁচা মারেন রাহুল। তবে বিশ্লেষকরা বলছেন, শ্রমশক্তি ও রপ্তানিকে গুরুত্ব দেয়ায় বাংলাদেশ ভারতকে পেছনে ফেলবে এটা আগে থেকেই অবধারিত ছিল।

আইএমএফ, ওয়ার্ল্ডমিটার ও অর্থ মন্ত্রণালয়ের সাবেক প্রধান উপদেষ্টা কৌশিক বসুর সূত্রকে উদ্ধৃত করে সোমবার এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করেন ভারতীয় কংগ্রেসের এমপি ও বিরোধী নেতা রাহুল গান্ধী। জিডিপিতে একেবারে তলানিতে পৌঁছা প্রতি ১০ লাখে কোভিড-১৯'এ আক্রান্ত হয়ে ভারতে মৃতের সংখ্যা যেখানে ৮৩; বাংলাদেশে সেখানে ৩৪ জন। টুইটে সেই তথ্যচিত্রের সঙ্গে রাহুল গান্ধী লেখেন, কীভাবে অর্থনীতিকে ধ্বংস করতে হয় ও সর্বোচ্চ সংখ্যক মানুষকে কীভাবে আক্রান্ত করা যায়।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাম্প্রতিক পূর্বাভাস চমকে দিয়েছে গোটা বিশ্বকে। আইএমএফ বলছে, চলতি বছর মাথাপিছু মোট দেশীয় পণ্য উৎপাদনে বাংলাদেশ থেকেও পিছিয়ে রয়েছে ভারত। পাঁচ বছর আগেও মাথাপিছু মোট দেশীয় পণ্য উৎপাদনে বাংলাদেশের চেয়ে ভারত ২৫ শতাংশ এগিয়ে ছিল। পূর্বাভাস অনুযায়ী, ২০২০ সালে বাংলাদেশের জিডিপি বৃদ্ধি পাবে ৩ দশমিক ৮ শতাংশ অপরদিকে ভারতের জিডিপি ১০ দশমিক ৩ শতাংশ কমবে। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন