Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

ফ্লোরিডায় শুরু আগাম ভোট, জোর প্রচারে ট্রাম্প-বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৫:০৪ পিএম

যুক্তরাষ্ট্রে ৩ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগাম ভোট শুরু হয়েছে ফ্লোরিডা রাজ্যে। ওদিকে, শেষ সময়ে এসে অন্যান্য গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে জোর প্রচার চালিয়ে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক দলের প্রার্থী জো বাইডেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনে এ পর্যন্ত রেকর্ড দুই কোটি ৮০ লাখ আগাম ভোট পড়েছে। ফ্লোরিডায় আগাম ভোট শুরু হয়েছে সোমবার। চলবে ১ নভেম্বর পর্যন্ত। ভোটাররা মেইলে কিংবা ভোটকেন্দ্রে গিয়েও ভোট দিতে পারেন। তাছাড়া, ভোটারদের অবস্থানের ভিত্তিতে ভোটের সময় এবং তারিখে হেরফেরও হতে পারে। এবারের আগাম ভোটে আগের বছরগুলোর চেয়ে অনেক বেশি মানুষ এরই মধ্যে ভোট দিয়েছে। ২০১৬ সালের নির্বাচনে মোট যত ভোট পড়েছিল, এবছর এখন পর্যন্ত তার প্রায় ২০ শতাংশ ভোট পড়েছে। যদিও ৮ টি রাজ্য এখনও তাদের মোট ভোটের সংখ্যা জানায়নি এবং কিছু রাজ্যে ভোটারদের হাতে ভোট দেওয়ার জন্য দু’সপ্তাহর বেশি সময় আছে। তবে এখন পর্যন্ত হিসাব অনুযায়ী, ক্যালিফোর্নিয়া এবং টেক্সাসে ৩০ লাখ করে ভোট পড়েছে। ২৫ লাখ ভোট নিয়ে ফ্লোরিডাও কাছাকাছি অবস্থানে আছে। কয়েকটি রাজ্যের প্রকাশিত তথ্যে আগাম ভোটে ডেমোক্র্যাট দলকেই রিপাবলিকানদের তুলনায় এগিয়ে থাকতে দেখা গেছে। আগাম ভোটের পেছনে ছুটছেন দুই প্রার্থী। দুই দলের প্রার্থীই আগাম ভোটারদের ভোট নিজেদের বাক্সে ভরার চেষ্টায় জোর প্রচার চালাচ্ছেন। যেখানেই আগাম ভোট শুরু হচ্ছে, সেখানেই আগেভাগে হাজির হয়ে প্রচার চালাচ্ছেন তারা। নিজের পক্ষে ভোট চাওয়ার পাশাপাশি প্রতিপক্ষের তীব্র সমালোচনা করছেন।

চলতি সপ্তাহে চূড়ান্ত বিতর্কের আগে রোববার ব্যাটলগ্রাউন্ড রাজ্য নেভাডায় প্রচার চালিয়েছেন রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ট্রাম্প। সোমবার প্রচার চালিয়েছেন অ্যারিজোনায়। অন্যদিকে, ট্রাম্পের প্রতিপক্ষ জো বাইডেন রোববার প্রচার চালিয়েছেন নর্থ ক্যারোলাইনায়। এরপর তিনি দিনটি কাটান ডেলাওয়ারে। আর তার রানিং মেট কমলা হ্যারিস ফ্লোরিডায় যান সমর্থকদের আগাম ভোটে উজ্জীবিত করতে। ফ্লোরিডাজুড়ে বেশ কিছু জায়গায় আগাম ভোটের জন্য আরও কয়েকটি সমাবেশে যোগ দেওয়ার পরিকল্পনা রয়েছে বাইডেন শিবিরের।

নির্বাচনী সমাবেশগুলোতে প্রার্থীদের আক্রমণাত্মক বক্তব্য বলে দিচ্ছে হার-জিতের লড়াই শুরু হয়ে গেছে। ট্রাম্প করোনাভাইরাস আক্রান্ত হওয়ার পরও নেভাডার প্রচারাভিযানে মহামারীতে বাইডেনের সতর্ক পদক্ষেপ নিয়ে সমালোচনা করতে ছাড়েননি। বাইডেনকে বিদ্রুপ করে ট্রাম্প বলেছেন, ‘তার মতো পুরোপুরি বিজ্ঞানীদের কথা শুনলে দেশের অর্থনৈতিক অবস্থা চরম মন্দায় চলে যেত।’ অন্যদিকে, ‘ট্রাম্প মহামারীতে দেশকে রসাতলে নিয়ে গেছেন, পরিস্থিতি ক্রমেই খারাপ হচ্ছে, পরিস্থিতি নিয়ে ট্রাম্প মিথ্যা বলছেন’ বলে নর্থ ক্যারোলিনার প্রচারাভিযানে অভিযোগ করেছেন বাইডেন। ট্রাম্প এবং বাইডেনের মধ্যকার চূড়ান্ত প্রেসিডেন্টশিয়াল বিতর্কটি হওয়ার কথা রয়েছে আগামী বৃহস্পতিবার টেনেসির ন্যাশভিলে। সূত্র: রয়টার্স, বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ