Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্রামের রাস্তায়ও চলবে ভারী যান, সেভাবে নির্মাণের নির্দেশ প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আওয়ামী লীগ সরকার অনেক বছর ক্ষমতায় আছে। ক্ষমতায় থাকা অবস্থায় অনেক রাস্তা তৈরি করে ফেলেছি। ফলে রাস্তা বানানোর জন্য যে বরাদ্দ, সেটার যেন যথাযথ ব্যবহার হয়। এজন্য মনিটরিং বাড়াতে হবে। আর গ্রামের রাস্তায় ভারী যানবাহন চলাচল শুরু হয়েছে। উন্নয়ন কার্যক্রম হচ্ছে, গ্রাম ও শহরের পার্থক্য কমে যাবে। ফলে গ্রামের রাস্তায় ভারী যানবাহন চলতে পারে, রাস্তাগুলো এখন থেকে সেভাবে নির্মাণ করতে হবে।
আজ মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। একনেক সভা শেষে পরিকল্পনা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। একনেকে আজকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের যশোর বিমানবন্দর, সৈয়দপুর বিমানবন্দর ও শাহ মখদুম বিমানবন্দর, রাজশাহীর রানওয়ে সারফেসে অ্যাসফল্ট কংক্রিট ওভারলেকরণ প্রকল্প ৫৬৬ কোটি ৭৬ লাখ টাকা খরচে অনুমোদন দিয়েছে। একনেক সভায় এ প্রকল্পটির বিষয়ে আলোচনা করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছেন, তা তুলে ধরে পরিকল্পনা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম বলেন, রানওয়ের উন্নয়নের প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রী বলেছেন, এসব বিমানবন্দরের ব্যবহার যেহেতু বাড়ছে এবং রাতে বিমান উঠা-নামা যাতে করতে পারে এজন্য যে লাইটিংয়ের ব্যবস্থা সেটা করতে হবে। তখন বিমান মন্ত্রণালয়ের সচিব বলেছেন, তাদের এই পরিকল্পনা আছে। তারা রানওয়ের উন্নয়নের পরে এ কাজ শুরু করতে পারবেন। এ-সংক্রান্ত প্রধানমন্ত্রীর দ্বিতীয় অনুশাসন ছিল, বিমান বন্দরগুলোর ব্যবহার যেহেতু বৃদ্ধি পাচ্ছে, ইকোনমিক জোন হচ্ছে, অন্যান্য কার্যক্রম হচ্ছে, সেহেতু বিমানবন্দর গুলোর যথাযথ উন্নয়ন ও সংস্কার প্রয়োজন। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের কদমরসুল অঞ্চলে কঠিন বর্জ্য ব্যবস্থাপনার জন্য ভূমি অধিগ্রহণ ও উন্নয়ন প্রকল্পের জন্য একনেকে ৩০১ কোটি ৩৫ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পের বিষয়ে প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে বিভাগের সচিব বলেন, বর্জ্য ব্যবস্থাপনার প্রকল্পের বিষয়ে উনি (প্রধানমন্ত্রী) বলেছেন, বর্জ্য ব্যবস্থাপনার যে সেন্টার করা হবে, সেটা যেন পানিকে দূষিত না করে। পানি রাখার বা জলাশয়ের যেন পাশে না করে। ফলে দেখা যাচ্ছে, একপাশে সুপেয় পানির জায়গায় আছে, অন্যপাশে বর্জ্য ব্যবস্থাপনার পানি রয়েছে। পাখি বা অন্য কিছু পানি নষ্ট করে ফেলছে। সেটা যেন না হয়, তা খেয়াল রাখতে হবে।



 

Show all comments
  • Forkhan Alam ২১ অক্টোবর, ২০২০, ২:১৯ এএম says : 0
    আশা করি প্রধানমন্ত্রীর এই নির্দেশনা সবাই মেনে চলবে
    Total Reply(0) Reply
  • Tareq Anam ২১ অক্টোবর, ২০২০, ২:৩৬ এএম says : 0
    দেশের ঠিকাদারদের তৈরি যে কোন রাস্তা দুই তিন মাস পর থেকে গর্ত হতে শুরু করে, উপরের অংশ উঠে ছড়াতে থাকে,ছয় মাস পর থেকেই বড় বড় গর্তে যান চলাচলের অযোগ্য হয়ে যায়, তাও বেশ কয়েক বছর মানুষ বড় বড় ঝাকুনির মাধ্যমে চলতে থাকে পরবর্তী আবার রাস্তার মেরামত বা নতুন কাজ না হওয়া পর্যন্ত .....
    Total Reply(0) Reply
  • Yousuf Sohag ২১ অক্টোবর, ২০২০, ২:৩৭ এএম says : 0
    চোরদের সামলাতে না পারলে কিছুই কাজে আসবেনা। কোটি কোটি বাজেটের রাস্তায় কত খরচ হয়, আর কত পকেটগ্রস্থ হয় একটু খোঁজখবর রাখেন প্লিজ।
    Total Reply(0) Reply
  • খালেদ ২১ অক্টোবর, ২০২০, ৩:২৯ এএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছি
    Total Reply(0) Reply
  • রুহান ২১ অক্টোবর, ২০২০, ৩:৩০ এএম says : 0
    অন্যরা যদি এই বিষয়গুতে খেয়াল করতো তাহলে দেশ আরও আগে অনেক উন্নত হতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ