Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনার টিকা উৎপাদনে সঙ্কটে পড়বে ভারত, আশঙ্কা বিল গেটসের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৫:১১ পিএম

করোনা ভ্যাকসিন নিয়ে গবেষণা এবং তা ব্যাপক আকারে উৎপাদনের ক্ষেত্রে ভবিষ্যতে সমস্যার মুখে পড়তে পারে ভারত। এমনটাই আশঙ্কা করছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। সোমবার ‘গ্র্যান্ড চ্যালেঞ্জেস অ্যানুয়াল মিটিং ২০২০’ নামক একটি অনুষ্ঠানে যোগ দিয়ে ভারত সম্পর্কে এই মন্তব্য করেন তিনি।

গেটসের মতে, গোটা দুনিয়ার গবেষকরাই এখন বিপুল চ্যালেঞ্জের মুখে দাঁড়িয়ে। সেই সম্পর্কে বলতে গিয়েই এ দিন রোগ নির্ধারণ এবং ভ্যাকসিন তৈরিতে নানা অসুবিধার কথা স্মরণ করিয়ে দেন তিনি। তার মতে, গত দু’দশকে ভারত যে ভাবে জনস্বাস্থ্যের অগ্রগতি ঘটিয়েছে তা ‘অনুপ্রেরণা’ দেয়ার মতো। কিন্তু তার আশঙ্কা, করোনার মতো মহামারিকে ঠেকাতে সমস্যার মুখে পড়বে ভারতের গবেষণা এবং ভ্যাকসিন উৎপাদন ব্যাবস্থা। বিশেষ করে ব্যাপক হারে ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে এই অসুবিধা দেখা দিতে পারে বলে মনে করেন গেটস।

গেটসের মতে, করোনার এমআরএনএ টিকা তৈরির ক্ষেত্রে ‘দারুণ আশা’ দেখা দিয়েছে। তার আশা, ‘হয়তো সর্বপ্রথম এমআরএনএ প্রযুক্তিতেই করোনার ভ্যাকসিন তৈরি হবে।’ তবে সেই ভ্যাকসিন ব্যাপক হারে উৎপাদন করতে গেলে গবেষকদের যে বেশ কিছু সমস্যায় পড়তে হতে পারে, সে কথাও বুঝিয়ে দিয়েছেন তিনি। রোগ নির্ধারণের বিভিন্ন প্রযুক্তির উদ্ভাবনের দিকেও জোর দেওয়ার কথা বলেছেন গেটস। তৈাঁর মতে, ‘রোগ নির্ধারণের পদ্ধতি আমাদের হতাশ করেছে।’ উপসর্গহীন করোনা রোগীদের সম্পর্কে বলতে গিয়ে এ দিন মাইক্রোসফটের কর্ণধার বলেন, ‘বর্তমানে ব্যবসার মডেল হচ্ছে যাদের করোনার উপসর্গ আছে তাদের চিহ্নিত করা। কিন্তু আমাদের এটা বদলানো দরকার। আমাদের আরও সংবেদনশীল এবং সুনির্দিষ্ট ভাবে রোগ নির্ধারণ পদ্ধতির প্রয়োজন এবং যাতে এগুলি সহজে ব্যবহার করা যায় সে দিকেও খেয়াল রাখতে হবে।’

আগামী বছরের মধ্যে একাধিক করোনার ভ্যাকসিন বিজ্ঞানীদের হাতে চলে আসবে বলে আশা প্রকাশ করেছেন গেটস। বিজ্ঞান যে গতিতে করোনার বিরুদ্ধে লড়াই চালাচ্ছে, তা নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন তিনি। তবে এও বলছেন, ‘এখনও পর্যন্ত বিজ্ঞান যে গতিতেই চলুক না কেন, করোনা আমাদের চেয়ে কয়েক কদম এগিয়ে রয়েছে।’ সূত্র: হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ