Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

সাইবার নিরাপত্তা কেন্দ্র নেই দেশের ৫৭ ব্যাংকের

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৬:০৫ পিএম

দেশের তফসিলি ব্যাংকগুলোর মধ্যে মাত্র ৩টি ব্যাংকের কার্যরত তথ্য নিরাপত্তা কেন্দ্র আছে। বাকি ৫৭ ব্যাংকেরই আন্তর্জাতিক মানসম্পন্ন এই অনলাইন নিরাপত্তা ব্যবস্থা নেই।

মঙ্গলবার (২০ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে প্রযুক্তি প্রতিষ্ঠান ব্যাকডোর আয়োজিত ব্যাংকের অনলাইন নিরাপত্তা নিয়ে সেমিনারে এ তথ্য দেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দেবদুলার রায়। তিনি বলেন, সাইবার নিরাপত্তা কেন্দ্র থাকলেই হবেনা, তা সক্ষমতার সাথে পরিচালনা করলেই কেবল আন্তর্জাতিক আক্রমণ প্রতিরোধ সম্ভব।

সেমিনার থেকে জানানো হয়, উত্তর কোরিয়া, ভিয়েতনাম এবং রাশিয়া থেকে প্রতিনিয়ত হ্যাকাররা বাংলাদেশের ব্যাংকগুলোর ডিজিটাল কার্যক্রমে নজরদারি করে। এমনকি তথ্য হাতিয়ে নিতে সারাক্ষণ সক্রিয় আছে দেশের হ্যাকাররাও। বেশ কয়েকটি বেসরকারি ব্যাংকের সাইবার নিরাপত্তা ব্যবস্থা অতিমাত্রায় ঝুঁকিপুর্ণ। এসব আর্থিক প্রতিষ্ঠানে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে সাইবার আক্রমণ হলে তা বুঝে ওঠা এবং তা প্রতিহত করার উপায় নেই বলেও জানানো হয় সেমিনারে।

সার্বক্ষণক তথ্য নিরাপত্ত কেন্দ্র স্থাপন বাধ্যতামুলক করে ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংক সার্কুলার জারি করলেও ৪ বছরেও তা পরিপালন করেনি ৯৫ শতাংশ ব্যাংক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন