Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

রফতানিতে নগদ সহায়তা, আবেদনের সুযোগ ৪৫ দিন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৬:৩৯ পিএম

গত (২০১৯-২০) অর্থবছরে রফতানির ভর্তুকি ও নগদ সহায়তা পেতে ৪৫ দিনের মধ্যে আবেদন করার সুযোগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। করোনার কারণে অনেক রফতানিকারক প্রতিষ্ঠান নির্ধারিত সময়ে নগদ সহায়তার জন্য আবেদন করতে পারেননি। তাই পরিস্থিতির প্রেক্ষাপটে বিশেষ বিবেচনায় সরকারি সিদ্ধান্তক্রমে এ সময় বাড়ানো হয়েছে। মঙ্গলবার (২০ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ-সংক্রান্ত সার্কুলার জারি করেছে।

বৈদেশিক মুদ্রায় লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলারদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, করোনা পরিস্থিতির প্রেক্ষাপটে বিশেষ বিবেচনায় কেবলমাত্র ২০১৯-২০ অর্থবছরে রফতানি ভর্তুকি/নগদ সহায়তার দাখিলযোগ্য আবেদনের ক্ষেত্রে নিম্নরূপ নির্দেশনা প্রযোজ্য হবে : অগ্রিম রফতানিমূল্য প্রত্যাবাসনসহ অন্যান্য ব্যবস্থায় রফতানির ক্ষেত্রে যেসব রফতানির বিপরীতে ২০১৯-২০ অর্থবছরে নির্ধারিত সময়ে আবেদনপত্র দাখিল করা সম্ভব হয়নি, সেসব ক্ষেত্রে এ সার্কুলার জারির তারিখ থেকে ৪৫ দিনের মধ্যে আবেদনপত্র দাখিল করা যাবে।

রফতানি ভর্তুকি/নগদ সহায়তা প্রদান সংক্রান্ত সব এফই সার্কুলার/সার্কুলার পত্রের অপরাপর নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ