Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

থাইল্যান্ডে ‘টেলিগ্রাম’ বন্ধ, চারটি সংবাদ মাধ্যম বন্ধের হুমকি দিয়েছে পুলিশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৮:১১ পিএম

থাইল্যান্ডে ‘টেলিগ্রাম’ বন্ধ করে দিয়েছে দেশটির সরকার এবং চারটি সংবাদ মাধ্যম বন্ধের হুমকি দিয়েছে দেশটির পুলিশ।ইন্টারনেট সরবরাহকারীদের টেলিগ্রাম ব্লক করার নির্দেশ দিয়েছে সরকার। সোমবার সরকারের ফাঁস হওয়া গোপন নথিতে এ কথা বলা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে নথিটি ভাইরাল হয়ে গেছে। টেলিগ্রাম খুবই জনপ্রিয় অ্যাপ। ব্যক্তিগত ও সুরক্ষিত যোগাযোগ ব্যবস্থার অন্যতম মাধ্যম এটি। বিক্ষোভকারীরা জমায়েত হওয়ার জন্য অ্যাপটি ব্যবহার করে থাকে। -বিবিসি, রয়টার্স, সিএনএন, ব্যাংকক পোস্ট, দ্য নেশন থাইল্যান্ড
অ্যাপ ব্লক করার নথিটি তৈরি করেছে দেশটির ডিজিটাল অর্থ মন্ত্রণালয়। এ মন্ত্রণালয় সেন্সর বোর্ড হিসেবে কাজ করে। নথিটি তারা জাতীয় সম্প্রচার ও টেলিযোগাযোগ কমিশনকে পাঠিয়েছে। এতে সব ইন্টারনেট সরবরাহকারী এবং মোবাইল নেটওয়ার্ক কোম্পানির কাছে সহযোগিতা চাওয়া হয়েছে। ফ্রি ইয়ুথ’স গ্রুপকে ক্লক করার নির্দেশনা দিয়েছে পুলিশ। এ গ্রুপ বিক্ষোভকারীদের সংগঠিত করে আসছে। বিক্ষোভে টেলিগ্রাম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। থাইল্যান্ডে রাজতন্ত্রের সমালোচনা করা অপরাধ। এ জন্য ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে। ২০১৪ সালে রক্তপাতবিহীন অভ্যুত্থানে ক্ষমতা দখল করে নেন তখনকার সেনা প্রধান প্রেয়ুথ।

রাজতন্ত্র সংস্কার এবং প্রধানমন্ত্রী প্রেয়ুথ চান-ওচা’র পদত্যাগ দাবিতে কয়েক মাস ধরে বিক্ষোভ করছেন গণতন্ত্রপন্থিরা। তাদের বেশিরভাগই শিক্ষার্থী। বিক্ষোভ দমাতে বৃহস্পতিবার জরুরি অবস্থা জারি করে সরকার। জরুরি অবস্থা ভেঙ্গে তারা বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন। এক সপ্তাহে অন্তত ৮০ বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ