Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিশ্বের ১৮৪টি দেশ কোভ্যাক্সে যোগ দিয়েছে : ডব্লিউএইচও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৮:১৭ পিএম

বিশ্বের ১৮৪টি দেশ কোভ্যাক্সে যোগ দিয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ডব্লিউএইচও।সংস্থার প্রধান টেড্রস আধানম গ্যাব্রিয়েসুস সংবাদ সম্মেলনে আরও বলেন, সম্ভাব্য কোভিড ভ্যাকসিনগুলোর বৃহত্তম পোর্টফোলিও কোভ্যাক্স। নিরাপদ ও কার্যকর টিকা বিশ্বজুড়ে সমভাবে বণ্টনের সবচেয়ে কার্যকর উপায় নিয়ে এ জোট কাজ করছে। -সিনহুয়া, রয়টার্স, বিবিসি

ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীর সুরক্ষা, স্বাস্থ্য ব্যবস্থা স্থিতিশীল রাখা এবং বিশ্ব অর্থনীতি পুনরুদ্ধারে দ্রুততম সময়ে টিকা পৌঁছে দেয়া হবে। বিশ্বব্যাপী কার্যকর ও ন্যায়সংগত প্রবেশাধিকার নিশ্চিত করার লক্ষ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং এর সহযোগীদের নিয়ে গঠিত হয় আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্স। গ্যাব্রিয়েসুস বলেন, করোনা মহামারী ‘উদ্বেগজনক পর্যায়ে’ প্রবেশ করেছে। উত্তর গোলার্ধে শীত নেমে আসার সঙ্গে সঙ্গে সংক্রমণ দ্রুত বাড়ছে। কয়েক মাস ইউরোপ ও উত্তর আমেরিকায় করোনা মারাত্মক আকার ধারণ করবে।

তিনি বলেন, সংক্রমণের ধারা প্রতিহত এবং জীবন ও জীবিকাকে বাঁচাতে সব দেশের সরকারকে মৌলিক বিষয়গুলোর প্রতি মনোনিবেশ করা জরুরি। বিভিন্ন দেশ ভ্যাকসিন আবিষ্কারের দৌড়ঝাঁপ চালিয়ে যাচ্ছে। ১৯ অক্টোবর পর্যন্ত ১৯৮টি ভ্যাকসিন তৈরি করার কাজ চলছে। ৪৪টি টিকার ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। ওয়ার্ল্ডোমিটার অনুযায়ী, মঙ্গলবার পর্যন্ত বিশ্বে করোনায় ১১ লাখ ২৩ হাজার ৮৬৫ জন মারা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ