Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

রোহিঙ্গা সঙ্কট তৈরির নেপথ্যে আসিয়ানের নেতৃত্বে দূর্বলতা : প্রতিবেদন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ অক্টোবর, ২০২০, ৮:৩০ পিএম

রোহিঙ্গা সঙ্কট তৈরির নেপথ্যে আসিয়ানের নেতৃত্বে দূর্বলতার কথা এক প্রতিবেদনে ওঠে এসেছে।নেতৃত্বের অভাবে আসিয়ান মিয়ানমারের করা রোহিঙ্গা নিপীড়নের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুরোপুরি ব্যর্থ হয়েছে। ১০ সদস্যের সংগঠনটি বড় ধরণের মানবাধিকার লঙ্ঘন সামাল দিতে কার্যত ব্যর্থ হয়েছে। মঙ্গলবার এই গ্রুপের আঞ্চলিক আইন প্রণেতাদের তৈরি প্রতিবেদনে এই কথা বলা হয়েছে। -রেডিও ফ্রি এশিয়া, স্ট্রেইটস টাইমস, দ্য ইরাবতি
আসিয়ান পার্লামেন্টেরিয়ান ফর হিউম্যান রাইটস বলেছে, আসিয়ান নিজেদের প্রাতিষ্ঠানিক কাঠামোর খতি করেছে। এর ফলেই মিয়ানমার স্থায়ী সদস্যের বিধিমালা ভাঙতে সক্ষম হয়েছে। এই অন্যায় কাছে কোনও আসিয়ান সদস্য বাঁধা দেবার সামর্থ্য রাখেনি। এই প্রতিবেদনে সরাসরি জার্কার্তার আসিয়ান সচিবারয় ও সদস্য দেশগুলোকে দায়ি করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আসিয়ানের দায়িত্ব ছিলো হস্তক্ষেপ করা। বাংলাদেশ যেভাবে ক্ষতিগ্রস্থ হলো, কোনও আসিয়ান দেশের সঙ্গে তা হলে সংগঠনটি কি চুপ করে বসে থাকতো? নিশ্চয়ই নয়। এই সমস্যা আন্তর্জাতিক। আসিয়ানের দায়িত্ব ছিলো তা সমাধানে ভূমিকা রাখা। আমরা এক্ষেত্রে ভয়াবহভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছি। মিয়ানমার শত শত বছর ধরে সেখানে বসবাস করা রোহিঙ্গাদের এমনকি নাগরিক হিসেবেও স্বীকার করে না। এই ব্যাপারেও কখনও কার্যকর উদ্যোগ নেয়নি আসিয়ান। এই প্রতিবেদনে এই ভূমিকারও সমালোচনা করা হয়েছে।



 

Show all comments
  • Jack Ali ২০ অক্টোবর, ২০২০, ৯:৩৮ পিএম says : 0
    We muslims are responsible for all the atrocities committed by the Kafir.. We muslim are not following the Law of Allah as such those muslim wants the Law of Allah. So called muslim populated goverment treat them as terrorist as a result all the kafir are united one banner to kill muslim/raping/expelling them from their home land. If our country ruled by the Law of Allah than Mayanmar can't even point a finger to Rohingya muslim and also India cannot rule us.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন