Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

নারী নির্যাতনের প্রতিবাদে মাগুরায় বিক্ষোভ সমাবেশ

স্টাফ রিপোর্টার, মাগুরা থেকে | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

ধর্ষক-যৌন নিপীড়কদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতকরার দাবিতে এবং ধর্ষণ বিরোধী লংমার্চে হামলার প্রতিবাদে গণকমিটি মাগুরা জেলার উদ্যোগে গত সোমবার সকালে ঢাকা রোডে অবস্থিত কাঁচাবাজার আড়তের সামনে বিক্ষোভ সমাবেশ করে। সমাবেশ শেষে ঢাকা রোড থেকে চৌরঙ্গী মোড় পর্যন্ত পদযাত্রা অনুষ্ঠিত হয়। সমাবেশে সভাপতিত্ব করেন গণকমিটির আহ্বায়ক এটিএম মহব্বত আলী। সমাবেশ পরিচালনা করেন যুগ্মসদস্য সচিব প্রকৌশলী শম্পা বসু। বক্তব্য প্রদান করেন, গণকমিটির যুগ্ম আহ্বায়ক কাজী ফিরোজ, বাংলাদেশ জাসদ মাগুরা জেলা শাখার নেতা বাহারুল হায়দার বাচ্চু।
বক্তাগণ বলেন, দেশে নারী-শিশু ধর্ষণ-নিপীড়ন এক ভয়াবহ রূপ ধারণ করেছে। ঘরে, বাইরে, পথে, গণপরিবহণে, কর্মক্ষেত্রে, শিক্ষা প্রতিষ্ঠানে, পাহাড়ে, সমতলে দেশের এমন কোন জায়গা নেই যেখানে নারীরা নিরাপদ বোধ করতে পারেন, যেখানে নারীরা নির্যাতনের শিকার হচ্ছেন না। ধর্ষণের ক্ষেত্রে বয়সও কোন বিষয় হচ্ছে না। দুই বছরের শিশু কন্যা থেকে শুরু করে ষাট বছরের বৃদ্ধা যে কেউ ধর্ষণ বা যৌন নিপীড়নের শিকার হতে পারেন। বক্তাগণ আরও বলেন, বাংলাদেশে প্রকৃত যে নারী-শিশু ধর্ষণ-নির্যাতনের ঘটনা ঘটে তার মাত্র ১০% ক্ষেত্রে মামলা হয়। ১০০টি মামলার ৯৭টির কোন বিচার হয় না। তনু, মিতু, আফসানা, রিশা অসংখ্য নাম বলা যাবে যাদের ধর্ষণ-হত্যার বিচার হয়নি। অপরাধীরা ক্ষমতা ও অর্থের দাপটে পার পেয়ে যায়; আরও বেপরোয়া হয়ে ওঠে। নোয়াখালীতে নারীকে বিবস্ত্র করা ভয়ঙ্কর নিপীড়ক দেলোয়ার তো একদিনে সন্ত্রাসী হয়ে ওঠেনি। তাকে পেলে পুষে বড় করেছেন এ সময়ের সুবিধাভোধী রাজনৈতিক নেতারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন