Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

রেলওয়ের কেনাকাটা নিয়ে সংসদীয় কমিটির ক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১২:০০ এএম

রেলওয়ের সীমিত ঠিকাদারদের মধ্যে দরপত্রের মাধ্যমে কেনাকাটা (এলটিএম) নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। রেলের টেন্ডার প্রক্রিয়ায় দুর্নীতি খতিয়ে দেখতে একটি উপ-কমিটি গঠন করেছে সংসদীয় কমিটি।
গতকাল মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে ক্ষোভ প্রকাশ করা হয় এবং এ বিষয়ে কমিটি গঠন করা হয়। সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শফিকুল ইসলাম শিমুল বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করে বলেন,এই আফসার হলেন জিকে শামীম ক্যাটাগরির। তিনি একাই সব নিয়ন্ত্রণ করেন। এভাবে সিন্ডিকেটের হাতে জিম্মি হওয়ায় রেলওয়ের কাজের মান ঠিক থাকে না। এলটিএম পদ্ধতিতে কেনাকাটায় একটি চক্র সবকিচু নিয়ন্ত্রণ করছে বলে তাদের কাছে তথ্য এসেছে। ৩৮টি লাইসেন্সধারী ঠিকাদারি প্রতিষ্ঠান এই কাজ করছে। নামে ৩৮টি প্রতিষ্ঠান হলেও প্রকৃতপক্ষে ৫ থেকে ৭ জনই এসব প্রতিষ্ঠানের মালিক। তাদের নিকটাত্মীয়দের নামে লাইসেন্স করা হয়েছে। আরেক সদস্য বেঠকে বলেন, আফসার বিশ্বাস নামে একজন ঠিকাদার সেখানে সব নিয়ন্ত্রণ করেন। তাকে অনেকে রেলওয়ের জি কে শামীম হিসেবে ডেকে থাকেন। এ ছাড়া রেলওয়ের নিলামের ক্ষেত্রেও অনেক অনিয়ম হচ্ছে। এসব খতিয়ে দেখতে একটি কমিটি গঠন করা হয়।
সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে ক্রয় নীতিমালা সঠিকভাবে অনুসরণ করা হচ্ছে কিনা ও টেন্ডার প্রক্রিয়ায় দুর্নীতি খতিয়ে দেখতে একটি উপকমিটি গঠন করা হয়। বাংলাদেশ রেলওয়ের ক্রয় পদ্ধতি, রেলওয়ের দুইটি জোনকে চারটি জোনে রূপান্তর, চট্টগ্রামে রেলওয়ের জমিতে পেট্রোল পাম্প ও হাসপাতাল প্রতিষ্ঠার জন্য লিজ দেওয়া নিয়েও আলোচনা হয়।
কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, কমিটির সদস্য রেলপথ মন্ত্রী নূরূল ইসলাম, আসাদুজ্জামান নূর, শফিকুল ইসলাম, শফিকুল আজম খান, সাইফুজ্জামান, গাজী মোহাম্মদ শাহ নওয়াজ ও বেগম নাদিরা ইয়াসমিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেলওয়ে

১৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন