Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ঢাবির ভর্তি পরীক্ষা হবে সশরীরে

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

করোনা পরিস্থিতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২০-২১ সেশনের সম্মান ১ম বর্ষ ভর্তি পরীক্ষা বিভাগীয় কেন্দ্রে নেবার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। গতকাল মঙ্গলবার সকালে অনুষদগুলোর ডিনদের নিয়ে অনুষ্ঠিত ভর্তি পরীক্ষার বিশেষ সভায় এসিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়াও লিখিত পরীক্ষার নম্বর বৃদ্ধি, এমসিকিউ ও উচ্চ মাধ্যমিকের নম্বর কমানোসহ বড় পরিবর্তন এসেছে পরীক্ষা পদ্ধতিতে। সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান।

সভাসূত্র জানায়, প্রতিবার ২০০ নাম্বারের ভর্তি পরীক্ষা হলেও এবার পূর্ণমান থাকবে ১০০। এরমধ্যে লিখিত ৫০, এমসিকিউ ৩০ ও বাকি ২০ নাম্বার থাকবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের রেজাল্টের উপর। বিগত বছরে উচ্চমাধ্যমিক থেকে রেজাল্টের উপর ৮০, এমসিকিউ নম্বর ৭৫ আর বাকি নাম্বার ছিলো লিখিত পরীক্ষায়। ডিন’স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আগের মতোই ইউনিটভিত্তিক পরীক্ষার মাধ্যমে স্নাতকে শিক্ষার্থী ভর্তি করা হবে। শিক্ষার্থীদের চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের পর ভর্তি পরীক্ষার তারিখ জানানো হবে। তবে পরীক্ষার সম্ভাব্য সময় আগামী জানুয়ারি।

বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) প্রফেসর ড. এএসএম মাকসুদ কামাল বলেন, করোনার কারণে এবার পরীক্ষা কেন্দ্র বিভাগভিত্তিক করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সেক্ষেত্রে বিভাগের বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে কথা বলে ভেন্যু ও সংশ্লিষ্ট শিক্ষকদের মাধ্যমে পরীক্ষা নেবো। সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. সাদেকা হালিম বলেন, করোনা মহামারিসহ সব দিক বিবেচনায় নিয়ে ডিনরা একমত হয়েছেন যে, ভর্তি পরীক্ষার কোনো বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান ধরে রাখতে আমাদের অবশ্যই ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করাতে হবে। স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ভর্তি পরীক্ষা নেয়ার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাবি


আরও
আরও পড়ুন