Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

অভিযানের প্রতিবাদে কারওয়ান বাজারে আলু বিক্রি বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

দাম নিয়ন্ত্রণের অজুহাতে কথায় কথায় মোবাইল কোর্টের অভিযানের প্রতিবাদে রাজধানীর কারওয়ান বাজারের আলু ব্যবসায়ীরা গতকাল মঙ্গলবার দোকান বন্ধ রাখে। ব্যবসায়ীরা জানান, কয়েক দিন ধরেই অভিযানের নামে তাদেরকে নানাভাবে হয়রানি করা হচ্ছে। এমনকি নানা অজুহাতে তাদের জরিমানাও করা হয়েছে। এর প্রতিবাদেই তারা পাইকারী বাজারে আলু বিক্রি বন্ধ রেখেছেন।

এদিকে, পাইকারী বাজারে আলু বিক্রি বন্ধ রাখায় খুচরা বাজারে আলুর দাম আবারও বাড়তে থাকে। কারওরান বাজারের পাইকারি আলু ব্যবসায়ী মো. হাফিজ বলেন, প্রতিদিন প্রশাসনের লোকজন অভিযানে এসে আমাদের বিরুদ্ধে জরিমানা করছে। অভিযানের নামে আমাদেরকে হয়রানি করা হচ্ছে। এভাবে অযথা জরিমানা দিয়ে ব্যবসা করা আমাদের পক্ষে সম্ভব না। তাই অভিযান বন্ধ না হলে এভাবে আমরা ব্যবসা করবো না। করা সম্ভব নয়।

আরেক ব্যবসায়ী আব্দুস সালাম বলেন, পাইকারি বাজারে আলু ৪২ থেকে ৪৩ টাকা দরে বিক্রি হয়েছে। এই আলুই খুচরা বাজারে ৫০-৫৫ টাকা বিক্রি হচ্ছে। কথায় কথায় অভিযানের নামে আমাদেরকে হয়রানি করা হচ্ছে। জরিমানা করা হচ্ছে। আমরা কী ব্যবসা করবো নাকি জরিমানা দিবো? তিনি বলেন, র‌্যাব-পুলিশ দিয়ে বাজার নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এটা আমরা বুঝলেও সরকার বুঝতে চাচ্ছে না।

এ প্রসঙ্গে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের উপপরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার জানান, সরকারের নির্দেশনা বিভিন্ন জেলার আলুর গুদামের মালিক, পাইকারি ব্যবসায়ী ও খুচরা বিক্রেতাদের সঙ্গে মতবিনিময় করা হচ্ছে। তিনি বলেন, ব্যবসা বন্ধ রাখার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি বরং দাম স্থিতিশীল রাখতে তাদের বিভিন্ন নির্দেশনাসহ পরামর্শ দেয়া হয়েছে। আর যাদের জরিমানা করা হয়েছে তারা মূলত ক্রয় রশিদসহ আইন অনুযায়ী কাগজপত্র দেখাতে পারেনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মোবাইল কোর্ট


আরও
আরও পড়ুন