Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

ইলিশ ধরার অপরাধে কুমারখালীর ১০ জেলেকে কারাদণ্ড

কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ৪:৪২ এএম

নিষেধাজ্ঞা অমান্য করে পদ্মা নদীতে ইলিশ ধরার অপরাধে কুষ্টিয়ার কুমারখালী উপজেলার ১০ জেলেকে কারাদণ্ড দেওয়া হয়েছে। মঙ্গলবার ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাঁদের এই সাজা দেওয়া হয়।

মঙ্গলবার মৎস্য বিভাগ অভিযান চালিয়ে কুমারখালীর পদ্মা নদী থেকে ১০ জেলেকে আটক করে। পরে ভ্রাম্যমাণ আদালতে বসিয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এমএ মুহাইমিন আল জিহান তাঁদের ৭ জনকে ১ বছর এবং ৩ জনকে ২০ দিনের কারাদণ্ড দেন। অভিযানে জব্দ করা ১০ হাজার মিটার কারেন্ট জাল পুড়িয়ে ফেলা হয়েছে। এ ছাড়া জব্দ করা হয়েছে তিনটি নৌকা।

একবছর কারাদণ্ড প্রাপ্তরা হলেন- পাবনা জেলার পাবনা সদর উপজেলার দোগাছি ইউনিয়নের চর সাদিরাজপুর গ্রামের মোঃ ওসমান কাজীর ছেলে জিলাল (২৫) ও আমজাদের ছেলে সেলিম শেখ (৩৩), চর রাণীনগর গ্রামের বক্কর প্রামাণিকের ছেলে কিতাত আলী (৩৭), চর আশিতোষপুর গ্রামের কুদ্দুস শেখের ছেলে সেন্টু (২০) ও মৃত নিজামের ছেলে উজ্জল (৩২), দীপচর গ্রামের ওসমান খা’র ছেলে আলামিন (২০) ও মৃত আমোদ সরকারের ছেলে বাদশা।এছাড়াও বিশদিন কারাদণ্ড প্রাপ্তরা হলেন- একই ইউনিয়নের চর আশুতোষপুর গ্রামের মৃত জয়নদ্দিনের ছেলে দেলবার শেখ (৬৬), দ্বীপচর গ্রামের মৃত আসকর আলীর ছেলে ওসমান খা (৬০) ও চর বললামপুর গ্রামের মৃত ছেরত আলীর ছেলে রফিজ (৭০)।

জানা গেছে, সরকারি জারিকৃত আদেশ অমান্য করে ইলিশ প্রজনন মৌসুমে পদ্মা নদীতে নিষিদ্ধ কারেন্টজাল ব্যবহার করে মাছ ধরছিল জেলেরা।এসময় উপজেলা মৎস্য অফিসার মাহমুদুল হাসান অভিযান চালিয়ে ইলিশ ধরা অবস্থায় জেলেদের হাতেনাতে ধরে উপজেলায় নিয়ে আসলে ভ্রাম্যমাণ আদালতে কারাদণ্ডাদেশ দেন উপজেলা সহকারি কমিশনার (ভূমি) এম এ মুহাইমিন আল জিহান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জেলে আটক

২৬ অক্টোবর, ২০২০
২৫ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন