Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

প্রতিযোগিতা আইন ভঙ্গের দায়ে গুগলের বিরুদ্ধে মামলা করেছে মার্কিন সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ৯:১৪ এএম

যুক্তরাষ্ট্র সরকারের অভিযোগ, ইন্টারনেট সার্চ ও অনলাইন বিজ্ঞাপনে একক আধিপত্য ধরে রাখার অসৎ উদ্দেশ্যে আইন ভেঙ্গেছে গুগল। এতো বড়ো একটা কোম্পানির বিরুদ্ধে আইনী পদক্ষেপ নেয়ার এ ঘটনা বিরল। এই মামলা করার আগে এক বছর তদন্ত করেছে সরকার। গুগল এ মামলাকে ভীষণ রকম ত্রুটিপূর্ণ বলে অভিহিত করেছে। -বিবিসি, সি নেট ডটকম, ইয়াহু নিউজ

এই জায়ান্ট কোম্পানীর প্রতিক্রিয়ায় আরও বলা হয়, বাজারকে তীব্র প্রতিযোগিতামূলক রাখতে কাজ করে গুগল। প্রথমেই গুরুত্ব দেয় গ্রাহককে। মানুষকে জোর করে গুগল ব্যবহার করানো হয়, বিষয়টি এমন নয়। গুগলের মতে, বিকল্প নেই বলে গুগলের কাছে আসে মানুষ। ইউএস জাস্টিস ডিপার্টমেন্টের দায়ের করা অভিযোগে বলা হয়েছে, গুগল বেআইনিভাবে অনলাইন জগতে মনোপলি করে যাচ্ছে। ফেডারেল সরকার বলেছে, ইন্টারনেটের গেটকিপার হওয়ার লক্ষ্যে বিশ্বাস ভঙ্গ করেছে গুগল। ফোন নির্মাতাদের সঙ্গে চুক্তি করে বাজারের প্রতিযোগিদের ঠেকিয়ে রেখেছে জায়ান্ট এই টেক কোম্পানী। এই মামলায় ইউএস জাস্টিস ডিপার্টমেন্টের সঙ্গে বাদী হয়েছে দেশের ১১টি রাজ্য। মামলায় আরও উল্লেখ করা হয়, সার্চ ইঞ্জিন হিসেবে এক নাম্বারে থাকতে গুগল বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন