Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

দক্ষিণাঞ্চলে ৪৮ ঘন্টায় আরো ২৯ জন করোনা সংক্রমণের শিকার

বরিশালের পরিস্থিতি সংকটজনক না হলেও এখনো উদ্বেগজনক পর্যায়ে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ১:২৫ পিএম

দক্ষিণাঞ্চলের ৬ জেলায় বুধবার সকালের পূর্ববর্তী ৪৮ ঘন্টায় আরো ২৯ জন করেনা সংক্রমণের শিকার হয়েছেন। যারমধ্যে গত ২৪ ঘন্টায়ই আক্রান্তের সংখ্যা ২০। এনিয়ে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ৮ হাহজার ৭০৫ জনে। মৃত্যু হয়েছে ১৭৫ জনের। তবে গত ৪ দিনে দক্ষিণাঞ্চলে নতুন কোন মৃত্যু সংবাদ না থাকলেও ৪৮ ঘন্টায় ৫৬ জন সহ সর্বমোট ৮ হাজার ১৪৩ জন সুস্থ হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে বলা হয়েছে। সুস্থতার হার ৯৩.৫৪%। গত ৪৮ ঘন্টায় পিরোজপুরে নতুন কোন আক্রান্ত ও সুস্থ হয়ে ওঠার খবর না থাকলেও এসময়ে মোট আক্রান্তের ৬০%-ই বরিশালে, ১৯ জন।
তবে নমুনা পরিক্ষার সংখ্যা ক্রমশ হ্রাস পাওয়ায় সংক্রমণের প্রকৃত সংখ্যা এখনো অনেকটাই অজানা থেকে যাচ্ছে বলে মনে করছেন চিকিৎসা বিশেষজ্ঞগন। গত ৪৮ ঘন্টায় বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ ও ভোলা জেলা হাসপাতালে মাত্র ২৪২ জনের নমুনা পরিক্ষায় ২৮ জনের করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। এ অঞ্চলে এখনো সনাক্তের হার ১৭.১১%।

এদিকে দক্ষিণাঞ্চলের সবগুলো জেলাতেই করোনা সংক্রমণের সংখ্যা যথেষ্ঠ হ্রাস পেলেও বরিশালের পরিস্থিতি এখনো সংকটজনক না হলেও উদ্বেগজনক পর্যায়ে রয়েছে। এ অঞ্চলের কয়েকটি জেলাতেই দিনের পর দিন করোনা সংক্রমনের সংখ্যা শূণ্যের কোঠায় থাকলেও বরিশালে তা প্রতিদিনই গড়ে ১০-এর ওপরই থাকছে। দক্ষিণাঞ্চলে এপর্যন্ত সরকারী হিসেবে আক্রান্ত ৮,৭০৫ জনের মধ্যে বরিশালের সংখ্যাটা ৩,৭১১। আর এরমধ্যে বরিশাল মহানগরীতেই আক্রান্তের সংখ্যা প্রায় ৩ হাজারের কাছে। অথচ দক্ষিণাঞ্চলে মোট জনসংখ্যার ২৫%-এরও কম বরিশাল জেলায়। আর মহানগরীর জনসংখ্যা এ অঞ্চলের ৫Ñ৬%। অথচ মহানগরী সহ জেলায় আক্রান্তের হার প্রায় ৪৩%। আর মহানগরীতে আক্রান্তের হার প্রায় ৩০%। অপরদিকে দক্ষিণাঞ্চলে মোট মৃত ১৭৫ জনের ৭২ জনই বরিশাল জেলায়, যা এ অঞ্চলের প্রায় ৪০%। মহানগরীতে মৃতের সংখ্যাটাও ৫০-এর কাছেপীঠে।

পটুয়াখালীতে গত ৪৮ ঘন্টায় নুতনকরে আক্রান্ত হয়েছেন ৪জন। যার মধ্যে গত ২৪ ঘন্টায় কোন সংক্রমণ ছিল না। জেলাটিতে এ পর্যন্ত ১,৪৮২ জন আক্রান্তের মধ্যে ৩৭ জনের মৃত্যু হয়েছে। ভোলাতেও এসময়ে ৫ জন করেনা সংক্রমনের শিকার হয়েছেন। জেলাটিতে এ পর্যন্ত মোট ৭৬৮ জন আক্রান্তের মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে।
অপরদিকে পিরোজপুরে গত ৪৮ ঘন্টায় নতুন কোন আক্রান্তের খবর নেই। জেলাটিতে এ পর্যন্ত ১ হাজার ৯৯ জন আক্রান্তের মধ্যে ২৪ জনের মৃত্যু হয়েছে। বরগুনাতেও গত ৪৮ ঘন্টায় একজন সহ সর্বমোট ৯২৬ জন আক্রান্ত এবং ১৯ জনের মৃত্যু হয়েছে। আর ঝালকাঠীতেও গত ৪৮ ঘন্টয় নতুন কোন সংক্রমনের খবর নেই। জেলাটিতে এ পর্যন্ত ৭২১ জন আক্রান্তের মধ্যে ১৬ জনের মৃত্যুর কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে বুধবার সকালে ৯জন এবং আইসোলেশনে আরো ১৭ জন ছাড়াও আইসিইউ’তে ৭জন চিকিৎসাধীন ছিলেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ