Inqilab Logo

ঢাকা সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ১৪ রবিউস সানি ১৪৪২ হিজরী

ভারতের ভূমিকায় উদ্বিগ্ন জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ৩:৩৩ পিএম

ভারতে স্বেচ্ছাসেবী সংস্থাগুলির বিদেশি অনুদান সংগ্রহে কড়াকড়ি এবং সমাজকর্মীদের গ্রেফতারি নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই-কমিশনার মিশেল বাশেলে। ভারত সরকারের উদ্দেশে তার আবেদন, এরা যে ‘গুরুত্বপূর্ণ’ কাজ করছেন, তার স্বার্থে এদের অধিকার সুরক্ষিত করা হোক।

বিদেশি অনুদান নিয়ন্ত্রণ বিল এনে স্বেচ্ছাসেবী সংস্থাগুলির আর্থিক কর্মকাণ্ডে সম্প্রতি বেশ কিছু কড়াকড়ি শুরু করেছে ভারত সরকার। যার জেরে ভারতে অসংখ্য স্বেচ্ছাসেবী সংস্থা তাদের অফিস বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। সর্বশেষ আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ভারতে তাদের কাজ বন্ধ করে দিতে বাধ্য হয়েছে। তাদের অভিযোগ ছিল, কাশ্মীরসহ বিভিন্ন ইস্যুতে মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মোদি সরকারের সমালোচনা করায় তাদের কাজে বাধা সৃষ্টি করা হয়েছে এবং ভারতে কাজ বন্ধ করতে বাধ্য করা হয়েছে। এই প্রসঙ্গে তার বিবৃতিতে বাশেলে বলেছেন, ‘ভারতের নাগরিক সমাজ শক্তিশালী। দেশে-বিদেশে মানবাধিকার কর্মসূচিতে সামনের সারিতে তারা থাকেন। কিন্তু অস্পষ্ট আইন ক্রমশ এই কণ্ঠগুলিকে রুদ্ধ করছে।’

তবে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব এই অভিযোগ অস্বীকার করে বলেন, ‘ভারত আইনের শাসন ও স্বাধীন আইন ব্যবস্থা দ্বারা প্রতিষ্ঠিত রাষ্ট্র। আইন প্রণয়নের বিষয়টি অবশ্যই সার্বভৌম। মানবাধিকার নামে আইন লঙ্ঘন চলে না। জাতিসংঘের সংস্থা আরও জেনে মন্তব্য করবে, এটাই প্রত্যাশিত।’ সূত্র: এবিপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত

২৯ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন