Inqilab Logo

ঢাকা শনিবার, ০৫ ডিসেম্বর ২০২০, ২০ অগ্রহায়ণ ১৪২৭, ১৯ রবিউস সানি ১৪৪২ হিজরী

মামলা বন্ধ না করলে বন্দী করা হবে মার্কিনিদের

চীনের হুঁশিয়ারি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ৪:২২ পিএম

চীন সরকার ওয়াশিংটনকে হুঁশিয়ারি দিয়ে বলেছে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ চীনা সামরিক বাহিনীতে সংযুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে মামলা রুজু বন্ধ না করলে চীনে কর্মরত মার্কিন নাগরিকদের বন্দী করা হতে পারে। মার্কিন পত্রিকা ওয়ালস্ট্রিট জার্নাল এ খবর দিয়ে জানায়, চীনা কর্মকর্তারা বিভিন্ন মাধ্যমে যুক্তরাষ্ট্রের সরকারি কর্মকর্তাদের বারবার সাবধান করে দিয়েছেন যে, চীনের ওই ব্যক্তিদের মার্কিন আদালতে সোপর্দ করা বন্ধ না করলে পস্তাতে হবে।

মার্কিন পররাষ্ট্র দফতরে চীনের পাঠানো হুঁশিয়ারিতে বলা হয়, পাল্টা ব্যবস্থা হিসেবে চীন যা করবে তা হচ্ছে আইন লঙ্ঘনের দায়ে মার্কিন নাগরিকদের আটকে রাখা বা চীন ত্যাগে বাধা দেওয়া। এটা করা হবে বিদেশি সরকারের সঙ্গে দরকষাকষির সুবিধা অর্জনের জন্য।

ট্রাম্প প্রশাসন বলছে, প্রযুক্তি কৌশল এবং সামরিক ও অন্যান্য ক্ষেত্রে সূক্ষ্ম পারদর্শিতার বেলায় বিশ্বে যুক্তরাষ্ট্রের যে শীর্ষ আসন রয়েছে তাকে খাটো করার মতলবে চীন সাইবার চৌর্যবৃত্তি চালিয়ে যাচ্ছে। বেইজিং অবশ্য এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে।
মার্কিন বিচার বিভাগ গত জুলাইয়ে জানায়, যুক্তরাষ্ট্রের শিক্ষাপ্রতিষ্ঠানে গবেষণা করবেন বলে তিনজন চীনা নাগরিক ভিসার জন্য দরখাস্ত করেন। ভিসার আবেদনপত্রে তারা যে গণমুক্তি ফৌজের সদস্য সে তথ্য গোপন রাখেন। তাই এফবিআই ওই তিনজনকে গ্রেফতার করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন