Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

নওগাঁ জেলায় দ্বিতীয় দফা’র বন্যায় ৩২৪ জন পুকুর মালিকের ২৩ কোটি ৩ লক্ষ টাকার মাছ ভেসে গেছে

ভেসে যাওয়া মাছের মোট মূল্য ৪৮.৫০ কোটি টাকা

নওগাঁ জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২০, ৫:১৮ পিএম

নওগাঁ জেলায় দ্বিতীয় পর্যায়ের বন্যায় ৩২৪ জন পুকুর মালিকের ৪৪৭টি পুকুর সম্পূর্ণভাবে ভেসে গেছে। মোট ৩৫১ দশমিক ৪০ হেক্টর জলাবিশিষ্ট এসব পুকুর মালিকদের ১ হাজার ৫শ ৩৬ দশমিক ০৪ মেটিকটন মাছ ভেসে গেছে। 

এতে এসব পুকুর মালিকের আর্থিক ক্ষতি হয়েছে ২৩ কোটি ৩ লক্ষ ৩৭ হাজার টাকা। প্রথম পর্যায়ের বন্যায় পুকুর ভেসে যাওয়ায় আর্থিক ক্ষতি হয়েছিল ২৫ কোটি ৪৭ লক্ষ টাকা।

দু’বারের বন্যায় এ জেলায় পুকুর/খামার মালিকদের সর্বমোট আর্থিক ক্ষতি হয়েছে ৪৮ কোটি ৫০ লক্ষ টাকা।
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফিরোজ আহাম্মেদ জানিয়েছেন দ্বিতীয় বারের বন্যায় নওগাঁ সদর এবং আত্রাই উপজেলার পুকুর মালিকদের পুকুর ভেসে গিয়ে এই ক্ষতি সাধিত হয়েছে। তিনি জানান এই পর্যায়ে আত্রাই উপজেলার ১৭১ জন মালিকের ৩০১ হেক্টর জলাবিশিষ্ট মোট ৩৪৭টি পুকুর ভেসে গেছে। এর ফলে ১ হাজার ৪শ ৯ মেট্রিক টন মাছ ভেসে গেছে যার আর্থিক মুল্য ২২ কোটি ৩৫ লক্ষ টাকা।

অপরদিকে নওগাঁ সদর উপজেলার ১৫৩ জন মালিকের ৫০ দশমিক ৪০ হেক্টর জলা বিশিষ্ট মোট ১০০টি পুকুর বন্যার পানিতে ভেসে গেছে। এর ফলে এসব পুকুরের ৪৬ দশমিক ০৪ মেট্রিক টন মাছ ভেসে গেছে যার আর্থিক মুল্য ৬৮ লক্ষ ৩৭ হাজার টাকা।
ভেসে যাওয়া মাছের মধ্যে রয়েছে দেশীয় প্রজাতির রুই, কাতলা, মৃগেল, কালবাউসসহ পাঙ্গাস, পাবদা, ট্যাংরা ইত্যাদি
জেলা মৎস্য কর্মকর্তা মোঃ ফিরোজ আহাম্মেদ বলেছেন ইতিমধ্যে ক্ষতিগ্রস্থ পুকুর এবং পুকুর মালিকদের একটি তালিকা তৈরী করে উর্ধতন কর্ত্তৃপক্ষের নিকট প্রেরন করা হয়েছে। জেলা পর্যায়ের সমন্বয় কমিটির মাসিক সভায় এসব বিষয়ে আলোচনা হয়েছে। আশা করা হচ্ছে সরকার কর্ত্তৃক এসব ক্ষতিগ্রস্থ পুকুর মালিকদের প্রনোদনা দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বন্যা

১৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ