Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

বিদ্যুৎ সেবা পাচ্ছেন ১৩ কোটি মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

সারাদেশে ১২ কোটি থেকে ১৩ কোটি মানুষ বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের বিদ্যুৎ সেবা গ্রহণ করছে। সারাদেশে ৩ কোটি ২ লাখ গ্রাহক অতিক্রম করেছে। ১৭৩টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্ধোধনের অপেক্ষায় রয়েছে। গতকাল বুধবার ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়নসহ সার্বিক কর্মকান্ডের তথ্য সংবলিত ২০১৯-২০২০ অর্থবছরের বাষিক প্রতিবেদন প্রকাশ করেছে। পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পরিচালক (জনসংযোগ পরিদপ্তর) মো. আনোয়র হোসেন ইনকিলাবকে এ তথ্য জানান।

পরিচালক বলেন, জাতিক জনক বঙ্গবন্ধু শেখ মজিবুবুর রহমানের সোনার বাংলা তথ্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার “রূপকল্প-২০২১ এর মধ্যম আয়ের দেশ এবং রূপকল্প-২০৪১ এর উন্নত সমৃদ্ধ দেশ বিনিমার্ণের লক্ষ্যে মুজিববর্ষেই ঘবে ঘবে বিদ্যু নিশ্চিতকল্পে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আইব) নিরলসভাবে কাজ করছে। দেশের সর্ববৃহৎ বিদ্যুৎ বিতরণকারী এ সংস্থাটি তার ভৌগোলিক এলাকায় অবস্থিত ৪৬১টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কাজ ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে।

তিনি বলেন, যার ফলশ্রুতিতে আরইবি’র বর্তমান গ্রাহক সংখ্যা ৩ কোটি ২ লাখ অতিক্রম করেছে এবং ১২ কোটি থেকে ১৩ কোটি মানুষ এ সংস্থার বিদ্যুৎ সেবা গ্রহণ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে ২৮৮টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন উদ্ধোধন করেছেন। ১৭৩টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম উদ্ধোধনের অপেক্ষায় রয়েছে।

পরিচালক বলেন, দেশের দক্ষিণ অঞ্চলের জেলা গুলোর সমুদ্র তীরবতী এলাকায় অফগ্রিড রাঙ্গাবালি উপজেলাসহ ১ হাজার ৫৯টি গ্রামে আগামী ডিসেম্বরের মধ্যে শতখভাগ বিদ্যুতায়ন নিশ্চিত করা হবে। ২০১৯-২০২০ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনে আরো বলা হয়, মুবিববর্ষে উপজেলা শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের সাফল্যগাথাসহ ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকান্ডের সার-সংক্ষেপ তুলে ধরা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ-সেবা
আরও পড়ুন