Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

সাইবেরিয়ায় লাশের স্তূপ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১০:৪৪ এএম

বিশ্বের বিভিন্ন অঞ্চলে করোনাভাইরাস আবারো ভয়াবহ আকার ধারণ করছে। বিশেষ করে ইউরোপে, সেখানে আবারও লকডাউন শুরু হয়েছে। কিছু এলাকায় মৃত্যুর সংখ্যা এতটা বেশি যে লাশের সৎকার করা সম্ভব হচ্ছে না সময়মত। এমনি একটি অঞ্চল সাইবেরিয়া।

রাশিয়ার প্রত্যন্ত অঞ্চল সাইবেরিয়ায় হাসপাতালের একটি মর্গের মেঝেতে স্তূপ করে লাশ রাখার একটি ভিডিও প্রকাশ হয়েছে। করোনায় আক্রান্ত হয়ে এদের মৃত্যু হয়েছে কিনা তা অবশ্য স্পষ্ট নয়।

রাশিয়ায় করোনা আক্রান্তের সংখ্যা নতুন করে বাড়তে শুরু করেছে। সেই সঙ্গে মৃতের সংখ্যাও বাড়ছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৩১৭ জন করোনা আক্রান্তের মৃত্যু হয়েছে।

দ্য ডেইলি মেইল জানিয়েছে, সাইবেরিয়ার সিটি হাপাতাল নং ১২ এর মর্গের যে ভিডিওটি প্রকাশ হয়েছে তাতে দেখা গেছে, কালোব্যাগে রাখা ৩০টি মৃতদেহ বারান্দায় ফেলে রাখা হয়েছে। কিছু মৃতদেহ মর্গের ভেতরেও রয়েছে। আলতাই অঞ্চলের স্বাস্থ্য মন্ত্রণালয় ভিডিওটির সত্যতা নিশ্চিত করেছে।

স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, করোনার দ্বিতীয় দফা ঢেউয়ে বড় ধরনের প্রভাব পড়েছে সাইবেরিয়াতে। মৃতের সংখ্যা বেশি হওয়ায় মর্গে স্থান সংকুলান হচ্ছে না। তবে মৃতদেহগুলো কতোদিন ধরে মর্গে পড়ে আছে তা জানা যায়নি। লাশের সংখ্যা বেশি হওয়ায় ময়নাতদন্তে দেরি হচ্ছে।

আঞ্চলিক প্যাথলজিস্ট প্রধান ভ্লাদিমির ক্লিমাচেভ বলেন, ‘বর্তমানে আমরা সপ্তাহে সাতদিনই দুই শিফটে কাজ করছি। প্রক্রিয়া দ্রুত করার জন্য আমরা সর্বোচ্চ চেষ্টা করছি।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ