Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

চীনে এক বছরের পুরনো নুডলস খেয়ে ৯ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১০:৪৭ এএম

চীনে বাড়ির ফ্রিজে দীর্ঘ এক বছর ধরে রেখে দেওয়া নুডলস দিয়ে বিশেষ এক ধরনের স্যুপ বানিয়ে খাওয়ায় চীনের একই পরিবারের ৯ জনের মৃত্যু হয়েছে। নুডলস খাওয়ার পর অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে ওই পরিবারের সদস্যদের হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু শেষ পর্যন্ত তাদের বাঁচানো যায়নি। সেদিন ওই পরিবারের বাকি তিন সদস্য নুডলস খায়নি। সৌভাগ্যক্রমে বেঁচে গেছেন তারা। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে চীনের উত্তর-পূর্ব প্রদেশ হিলংজিয়াংয়ের জিক্সি শহরে।
চীনের গণমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, ওই স্যুপ খাওয়ার মাত্র কয়েক ঘণ্টা পরই অসুস্থ হয়ে পড়ে ওই পরিবারের প্রায় সবাই। সকালের নাস্তা হিসেবে ওই স্যুপ খেতে দেওয়া হয়েছিল। মোট ১২ জন ওই খাবার খেয়েছিলেন।
রিপোর্ট অনুযায়ী, ৫ অক্টোবর ওই পরিবারের লোকজন স্যুপ খেয়ে অসুস্থ হয়ে পড়েন। ১০ অক্টোবরের মধ্যে সাতজনের মৃত্যু হয়। এর দুদিন পর অষ্টম ব্যক্তি মারা যান। অবশেষে সোমবার আরও এক ব্যক্তির মৃত্যু হয়েছে।
ওই পরিবারটি উত্তর পূর্ব চীনের হেলংজিয়াংয়ে থাকত। ঘটনার খবর প্রকাশ্যে আসতেই চীনের স্বাস্থ্য কমিশন এ বিষয়ে একটি সতর্কতা জারি করেছে। কর্তৃপক্ষ একটি বিশেষ ধরনের আটার তৈরি খাবার এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে।
চীনে স্যুপ নুডলস খুবই জনপ্রিয় একটি খাবার। অনেক পরিবার নিজেরাই ঘরে নুডলস তৈরি করে রান্না করে। এক্ষেত্রে সতর্ক থাকা উচিত। দীর্ঘদিন ধরে সংরক্ষণ করা খাবারের গুণাগুণ ঠিক থাকে না এবং অনেক সময় তা স্বাস্থ্যের জন্যও ক্ষতিকর। সূত্র : ডেইলি মেইল



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

২ ডিসেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন