Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসঞ্জের বন্দিদশা বেআইনি : জাতিসংঘ

প্রকাশের সময় : ৬ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : উইকিলীকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান আসঞ্জকে বেআইনিভাবে আটকে রাখা হয়েছে বলে জাতিসংঘের এক প্যানেল মত দিয়েছে। নির্ভরযোগ্য সূত্রে বিবিসি এখবর জানতে পেরেছে। জুলিয়ান আসঞ্জ এখন লন্ডনে একুয়েডরের দূতাবাসে লুকিয়ে আছেন। ব্রিটিশ পুলিশ যাতে তাকে গ্রেফতার করে সুইডেনে পাঠাতে না পারে, সেজন্যে তিনি ২০১২ সালে এই দূতাবাসে গিয়ে আশ্রয় নেন। জাতিসংঘের যে প্যানেল জুলিয়ান আসঞ্জ সম্পর্কে এই মতামত দিয়েছে তারা মূলত বিভিন্ন দেশে লোকজনকে বেআইনিভাবে আটকে রাখার ঘটনা তদন্ত করে। এই প্যানেলের কাছে অভিযোগ করেছিলেন জুলিয়ান আসঞ্জ।
জুলিয়ান আসঞ্জকে সুইডেনের পুলিশ খুঁজকে এক ধর্ষণের মামলায়। তবে জুলিয়ান আসঞ্জ এই অভিযোগ অস্বীকার করে আসছেন। তিনি আশংকা করছেন, উইকিলিকস যেহেতু যুক্তরাষ্ট্রের অনেক গোপন সরকারি নথি ফাঁস করেছে, সেজন্যে তাকে যুক্তরাষ্ট্রের হাতে তুলে দেয়া হতে পারে। ব্রিটিশ পুলিশ জানিয়েছে, তারা মিস্টার আসঞ্জকে ধরতে সর্বোতভাবে চেষ্টা চালিয়ে যাবে। একুয়েডর দূতাবাসের সামনে তাকে ধরতে চব্বিশ ঘণ্টা পাহারা দিতে গিয়ে ব্রিটিশ পুলিশের বিরাট অংকের অর্থ ব্যয় করতে হয়েছে গত চার বছরে। জাতিসংঘ প্যানেল তাদের তদন্তের ফল শিগ্গিরই প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। তবে তাদের সিদ্ধান্ত ব্রিটিশ বা সুইডিশ কর্তৃপক্ষকে মানতেই হবে, এমন কোন বাধ্যবাধকতা নেই। বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসঞ্জের বন্দিদশা বেআইনি : জাতিসংঘ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ