Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

ব্রাজিলে অক্সফোর্ডের ভ্যাকসিনে ১ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১১:০৪ এএম

বৈশ্বিক মহামারি করোনার প্রতিষেধক বা টিকা অবিষ্কারে বিশ্বজুড়ে চলছে আপ্রাণ চেষ্টা। অন্যান্য দেশের মতো ব্রাজিলেও চলছে কোভিড-১৯ ভ্যাকসিনের তৃতীয় দফার ক্লিনিকাল ট্রায়াল। আর এর মধ্যেই মৃত্যু হল এক স্বেচ্ছাকর্মীর। এহেন পরিস্থিতিতে সম্ভাব্য প্রতিষেধক কতটা সুরক্ষিত হবে তা নিয়ে ফের প্রশ্ন উঠেছে।
গতকাল বুধবার ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ক্লিনিকাল ট্রায়াল চলাকালীন একজন স্বেচ্ছাকর্মীর মৃত্যু হয়েছে। তাঁর ওপরে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজেনেকার যৌথ উদ্যোগে তৈরি ভ্যাকসিনের ট্রায়াল চলছিল। তবে এই ঘটনার জন্যে ট্রায়াল বন্ধ করা হবে না। ট্রায়াল চলবে নির্ধারিত সূচী মেনেই। তবে ঠিক কোন কারণে ওই স্বেচ্ছাকর্মীর মৃত্যু হয়েছে সে বিষয়ে কোনও মন্তব্য করেনি কর্তৃপক্ষ।
তৃতীয় দফার এই ট্রায়াল ফেজটি কোঅর্ডিনেশনের দায়িত্বে রয়েছে ব্রাজিলের সাও পাওলো-র ফেডেরাল বিশ্ববিদ্যালয়। তাদেরর তরফে বলা হয়েছে, ওই স্বেচ্ছাকর্মী ব্রাজিলেরই নাগরিক ছিলেন। তবে কোথাকার বাসিন্দা ছিলেন সে বিষয়ে কিছুই জানানো হয়নি।
অন্যদিকে, চীনের কাছ থেকে ৪ কোটি ৬০ লক্ষ ডোজ করোনা ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত বুধবার খারিজ করলেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে চীনা ভ্যাকসিন নিরাপদ উল্লেখ করে আগের দিনই ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন, প্রায় সাড়ে ৪ কোটি ডোজ প্রতিষেধক তাঁরা চীনের কাছ থেকে কিনতে চলেছেন। স্বাস্থ্যমন্ত্রীর সেই ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যেই সম্পূর্ণ উলটো অবস্থান নিলেন জাইর। ব্রাজিলের প্রেসিডেন্ট এদিন স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, এই মুহূর্তে চীনা ভ্যাকসিন কেনার কথা তাঁরা ভাবছেন না। সূত্র : রয়টার্স, এই সময়



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ