Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

যৌন হেনস্থার অভিযোগে কোপেনহাগেনের মেয়রের পদত্যাগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ১২:৫৬ পিএম

ডেনমার্কের রাজধানী কোপেহাগেনের মেয়র ফ্রাঙ্ক জেনসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠায় তাঁর আচরণের জন্য ক্ষমা চেয়ে পদত্যাগ করেছেন। গত সোমবার বেশ কয়েকজন নারী মেয়র ফ্রাঙ্ক জেনসেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ আনায় মেয়র পদত্যাগের ঘোষণা দিয়েছেন দিলেন। খবর ডয়চে ভেলের।
এক সংবাদ সম্মেলনে ক্ষমা চেয়ে মেয়র বলেছেন, দেশের অগ্রগতির পথে তিনি বাঁধা হয়ে দাড়াতে চান না। আমি রাজনৈতিকভাবে যে কাজগুলো করতে চাই তা এখন আর করা সম্ভব হবে না, সে কারণে আমি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছি। যারা আমার অশালীন আচরণে ক্ষুব্ধ হয়েছেন, সেই নারীদের কাছে আমি ক্ষমা চাইছি।
৫৯ বছর বয়সি মেয়র ডেনমার্কের সোশ্যাল ডেমোক্র্যাট পার্টির সহ-নেতার ভূমিকা থেকেও সরে যাচ্ছেন, যে পার্টির লিডার প্রধানমন্ত্রী ফ্রেডেরিকসেন নিজে। জেনসেন ২০১০ সাল থেকে ডেনমার্কের রাজধানীর মেয়র হিসাবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি আইনমন্ত্রী এবং গবেষণা বিষয়ক মন্ত্রী ছিলেন।
মেয়রের বিরুদ্ধে ২০১২ এবং ২০১৭ সালেও দু'জন নারী যৌন হয়রানির অভিযোগ এনেছিলেন, তাদের একজন ছিলেন সোশ্যাল ডেমোক্র্যাট দলের। রোববার দলের যুব শাখার প্রধান জিল্যান্ড পস্টেন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, মেয়র ফ্রাঙ্ক জেনসেনের দ্বারা কমপক্ষে আটজন নারী যৌন হয়রানির শিকার হয়েছেন।
জেনসেনই ডেনমার্কের প্রথম রাজনীতিবিদ নন, যিনি অসাদাচরণের অভিযোগে অভিযুক্ত হয়েছেন। সোশ্যাল লিবারেল পার্টির প্রধান মর্টেন ওস্টারগার্ড তাঁর এক নারী সহকর্মীর শরীর স্পর্শ করার অভিযোগে পদত্যাগ করেছেন চলতি মাসের শুরুতে। সূত্র : এএফপি, ডিপিএ, রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যৌন নিপীড়ন


আরও
আরও পড়ুন