Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ১৫ রবিউস সানি ১৪৪২ হিজরী

রায়হান হত্যার ঘটনার ঝড়ে কিবরিয়া আউট এসএমপির নতুন কমিশনার আরিফ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ৫:১৩ পিএম | আপডেট : ৫:২০ পিএম, ২২ অক্টোবর, ২০২০

দীর্ঘ প্রায় ৪ বছর পর সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনারের সিংহাসন থেকে বদলি হয়েছেন গোলাম কিবরিয়া পিপিএম। আজ বৃহস্পতিবার (২২ অক্টোবর) স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বদলির এ আদেশ প্রদান করা হয়েছে। এদিকে, বিশেষ নিরাপত্তা ও সুরক্ষা ব্যাটালিয়ন (এসপিবিএন)-এর উপ-পুলিশ মহাপরিদর্শক নিশারুল আরিফকে নিয়োগ দেয়া হয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ কমিশনার হিসেবে। এর মধ্যে দিয়ে আউট হলেন, গোলাম কিবরিয়া ইন হলেন নিশারুল আরিফ।
সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে চাঞ্চল্যকর গণধর্ষণ ঘটনায় তোলপাড় ঘটে। ঘটনাটি প্রথমে আইনী ব্যবস্থার চেয়ে আপোষে মনোযোগী হয়ে উঠে এসএমপির শাহপরান থানা পুলিশ। ধামাচাপা দেয়ার এহেন প্রচেষ্টা ব্যর্থ করে দেন স্থানীয় প্রতিবাদী মানুষ। পরবর্তীতে এ গণধর্ষন মামলা হলেও ছাত্রলীগের ৬আসামীকে ধরতে ব্যর্থ হয় এসএমপি পুলিশ। পরে র‌্যাব ও জেলা পুলিশের দক্ষতায় গ্রেফতার হয় এ আসামীরা। ইমেজ ম্লান হয় এসএমপির, প্রশংসায় কুড়ায় জেলা পুলিশ ও র‌্যাব। এরপরও এসএমপির কতোয়ালী থানাধীন বন্দর বাজার ফাঁড়িতে রায়হান আহমদ নামের এক যুবকের উপর নির্যাতন ও হত্যা ঘটনায় সুনামীর ঢেউ উঠে সর্বত্র। পুলিশের বক্তব্য ছিল ছিনতাই ও গণপিটুনীতে মারা গেছে রায়হান। সে বক্তব্যকে বিশ^াস করে গণমাধ্যম ্ও সংবাদ প্রচার করে। কিন্তু পুলিশের বক্তব্য ও গণমাধ্যমে প্রকাশিত রায়হানের মৃত্যু ঘটনা বিশ^াস হারায়, মৃত্যুর সাথে পুলিশের সম্পৃক্ততা উঠে আসায়। অতপর চাউর হয়ে যায়, পুলিশী নির্যাতনেই মৃত্যু ঘটেছে রায়হানের। যে পুলিশ বক্তব্য দিয়েছিল, রায়হানের মৃত্যু হয়েছে গণপিটুনীতে, সেই পুলিশই আবার এ ঘটনায় বন্দর বাজার পুলিশকে প্রাথমিকভাবে অভিযুক্ত করে বরখাস্ত করে ফাড়ির ইনচার্জ এসআই আকবর সহ ৪ জনকে প্রত্যাহার করে ৩ জনকে। রায়হান হত্যা ঘটনার মধ্যে দিয়ে পুলিশ হারিয়েছে সাধারন মানুষের আস্থা-বিশ^াস-ভার্বমূতি। সিলেটের ইতিহাসে প্রথম এটাই কোন ঘটনা, যাকে কেন্দ্র করে সর্বস্তরের মানুষের একাট্রা হয়েছে মেট্রো পুলিশের কার্যকলাপের বিরুদ্ধে। সচেতন মহল মনে করছেন, ‘শেষ ভালো যার সব ভালোর তার’ সেই আপ্তবাক্যের বাস্তবতা অমিল থেকে গেলো গোলাম কিবরিয়ার সিলেটে অবস্থান থেকে বদলি হওয়ার মধ্যে দিয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রায়হান হত্যা


আরও
আরও পড়ুন