Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

সাগরে লঘুচাপের প্রভাবে দক্ষিণাঞ্চল সহ উপকূলীয় এলাকায় দূর্যোগপূর্ণ আবহাওয়া

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ৫:১৭ পিএম

বঙ্গোপসাগরে সৃষ্ট সুস্পষ্ট লঘুচাপের প্রভাবে দক্ষিণাঞ্চল সহ উপক’লীয় এলাকায় দূর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করছে। বঙ্গোপসাগর থেকে সঞ্চালণশীল মেঘমালা ধেয়ে এসে দক্ষিণাঞ্চলে বৃষ্টি ঝড়াচ্ছে। বৃহস্পতিবার রাতের প্রথম প্রহর থেকে দিনভরই থেমে থেমে মাঝারী থেকে ভারী বর্ষনে দক্ষিণাঞ্চলের জনজীবন বিপর্যস্ত ছিল। সাগর মাঝারী মাত্রায় উত্তাল রয়েছে। সব মাছধরা নৌকা ও ট্রলারকে উপক’লের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া বিভাগ। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব দিক থেকে ৬০Ñ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্র বৃষ্টি সহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যাবার আশংকায় বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরকে ২ নম্বর নৌÑহুশিয়ারী সংকেত দেখাতে বলেছে আবহাওয়া বিভাগ। ফলে অনধীক ৬৫ ফুট দৈর্ঘের সব ধরনের নৌযানের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। কুয়াকাটা সৈকতে ব্যাপক গর্জনের সাথে ৫Ñ৬ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়ছে।
দক্ষিণাঞ্চল যুড়ে মাঝারী থেকে ভারী বর্ষণে বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত দেশের সর্বাধীক বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে পটুয়াখালীতে ১২৫ মিলিমিটার। কুয়াকাটা সংলগ্ন কলাপাড়াতে ১১৫ মিলিমটার, ভোলাতে প্রায় ৩৫ মিলিমিটার ও বরিশালে এসময়ে ২৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।
বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপ আকারে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। এটি আরো ঘনিভুত হতেপারে। এর প্রভাবে উপক’লভাগ সহ সমুদ্র বন্দরে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পায়রা সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। বৃহস্পতিবার রাতের প্রথম প্রহর থেকে দিনভরই মাঝারী বর্ষনে বরিশাল মহানগরী সহ সমগ্র দক্ষিণাঞ্চলের জনজীবনে অচলবস্থার সৃষ্টি হয়। সপ্তাহের শেষ কর্ম দিবসে দূর্র্যোগপূর্ণ আবহাওয়ায় কর্মস্থলমুখি ও বিকেল ঘরে ফেরা মানুষের দূর্ভোগের শেষ ছিলনা। দূর্বল পয়ঃনিস্কাশন ব্যবস্থার কারনে বরিশাল মহানগরীর বেশ কয়েকটি সড়কে পানি জমে যায়।
আবহাওয়া বিভাগের মতে, দক্ষিণÑপশ্চিম মৌসুমী বায়ু দেশের বিভিন্ন এলাকা থেকে ধীরে ধীরে বিদায় নিতে শুরু করলেও উত্তর বঙ্গোপসাগরে এখনো প্রবল অবস্থায় রয়েছে। দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগে শণিবার দিনের বেশীরভাগ সময় পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। রবিবার বিকেল থেকে আবহাওয়া পরিস্থিতির উন্নতির আশা করছে আবহাওয়া বিভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ