Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

আজ শেষ বিতর্ক, মার্কিন নির্বাচনে সহিংসতা রোধে ব্যাপক প্রস্তুতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ৭:১৪ পিএম

আজ শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের শেষ বিতর্ক অনুষ্ঠিত হতে যাচ্ছে। মুখোমুখি হবেন প্রধান দুই প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় রাত ৯টায় (প্রাইম টাইম) বাংলাদেশ সময় শুক্রবার সকাল ৭টায় টেনেসী অঙ্গরাজ্যের ন্যাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে এই বিতর্ক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এদিকে, মার্কিন নির্বাচনকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে ব্যাপক সহিংসতার আশঙ্কা করা হচ্ছে। বড় ধরনের কোনো বিপর্যয় এড়িয়ে এই সহিংসতা মোকাবিলায় নগরীগুলোর পুলিশ বিভাগ আগাম প্রস্তুতি নিচ্ছে।

ট্রাম্প ও বাইডেনের মধ্যে অনুষ্ঠিতব্য দেড় ঘণ্টার বিতর্কে কোভিড-১৯ মোকাবিলা, আমেরিকান পরিবার, বর্ণ বিদ্বেষ, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা ও নেতৃত্ব এই ৬টি বিষয় স্থান পেয়েছে। প্রত্যেক প্রার্থী নিজের বক্তব্য তুলে ধরার জন্য দুই মিনিট করে সময় পাবেন। এতে মডারেটর হিসেবে রয়েছেন এনবিসি টেলিভিশনের সাংবাদিক ক্রিস্টিন ওয়েকার। প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে তাকে ডেমোক্রেট ঘেঁষা এবং ভয়ংকর বলে অভিযুক্ত করেছেন। প্রথম ডিবেটের অভিজ্ঞতা মাথায় রেখে সর্বশেষ ডিবেটকে বিশৃঙ্খলামুক্ত এবং আরো অধিক আকর্ষণীয় ও উপভোগ্য করতে বিতর্কে নতুন পরিবর্তন অনুমোদন করেছে প্রেসিডেন্সিয়াল ডিবেট কমিশন। এবার কথার মাঝখানে একে অন্যকে বাঁধা দিতে পারবেন না প্রতিপক্ষ। আর এমনটি করলে মাইক্রোফোন মিউট করে দেবার ক্ষমতা রাখেন অনুষ্ঠানের সঞ্চালক।

দেশে এবং দেশের বাইরে কোটি কোটি দর্শক-শ্রোতা এই বিতর্ক উপভোগ করবেন বলে আয়োজকরা আশা করছেন। আজকের বিতর্কে দুই প্রার্থীই খুবই সজাগ ও সর্তক থাকবেন এমন পূর্বাভাস পাওয়া যাচ্ছে। বাইডেন থাকবেন অতি মাত্রায় সর্তক। চেষ্টা করবেন সকল ত্রুটি বিচ্যুতি এড়িয়ে মার্কিন জনগণের সামনে তার বক্তব্য তুলে ধরতে এবং নিজের নিরীহ ইমেজ অক্ষুণ্ন রাখতে। পক্ষান্তরে প্রেসিডেন্ট ট্রাম্প গত বিতর্ক থেকে যে অভিজ্ঞতা সঞ্চয় করেছেন তা কাজে লাগাবেন এমনটা আশা করা যায়। বাহুল্য, বাঁচালতা এড়িয়ে বিষয় ভিত্তিক কথা বলবেন, বির্তকিত মন্তব্য পরিহার করবেন অবশ্য নিজেকে রক্ষা করেই।

এদিকে, নির্বাচনকে কেন্দ্র করে বড় ধরনের কোনো বিপর্যয় এড়িয়ে সহিংসতা মোকাবিলায় নগরীগুলোর পুলিশ বিভাগ আগাম প্রস্তুতি নিতে শুরু করেছে। নিউইয়র্কসহ বেশ কিছু নগরীর পুলিশ প্রধানেরা তাদের এসব প্রস্তুতির কথা জানিয়েছেন। এ কারণে নির্বাচনের সময়ে পুলিশের ছুটি বাতিল করা হয়েছে। এ সময়ে অবকাশে না যাওয়ার জন্য পুলিশ বিভাগ সদস্যদের প্রতি নির্দেশ দিয়েছে।

গত মে মাসের পর মেনিয়াপোলিসে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার পর নাগরিক অস্থিরতার নতুন রূপ দেখেছে যুক্তরাষ্ট্র। নগরীগুলোতে সহিংসতা ও বিক্ষোভ নিয়ন্ত্রণ করতে পুলিশ বিভাগকে হিমশিম খেতে হয়েছে। কোথাও কোথাও পরিস্থিতি সামাল দেওয়ার জন্য ন্যাশনাল গার্ডও মোতায়েনসহ ফেডারেল হস্তক্ষেপের ঘটনাও ঘটেছে। নির্বাচনের সময়ে পুলিশের ছুটি বাতিল করা হয়েছে। এ সময়ে অবকাশে না যাওয়ার জন্য পুলিশ বিভাগ সদস্যদের প্রতি নির্দেশ দিয়েছে। নিউইয়র্কের পুলিশ প্রধান টেরেন্স মনহান ২০ অক্টোবর এক সংবাদ সম্মেলনে তাদের আগাম প্রস্তুতির কথা জানিয়ে বলেছেন, এবারের নির্বাচন নিয়ে সহিংসতার যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য এনওয়াইপিডি আগাম প্রস্তুতি নিচ্ছে। নিউইয়র্কের ম্যানহাটন থেকে লোকজন সরে যাচ্ছেন। নির্বাচনের পরে ম্যানহাটনে অবস্থিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্থাপনাগুলো লক্ষ্য করে সহিংসতার ঘটনা ঘটতে পারে। এ কারণে নগরীর পুলিশকে আগাম প্রস্তুত রাখা হচ্ছে। শিকাগো নগরীর পুলিশ প্রধান ডেভিড ব্রাউন বলেছেন, নির্বাচনের পর পরিস্থিতি যাই হোক, তা মোকাবিলার জন্য পুলিশকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

এবারের নির্বাচন ৩ নভেম্বর ভোটের দিনেই শেষ না হতে পারে, এ নিয়েও প্রস্তুত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ডাকযোগে এবং ব্যাপক আগাম ভোটের কারণে নির্বাচনের ফলাফল ঝুলে থাকতে পারে। এমনিতেই নির্বাচন নিয়ে নানা সংশয় আগে থেকেই করা হয়েছে। এসবের জের ধরেই সহিংসতাও দীর্ঘস্থায়ী হওয়ার আশঙ্কা করছেন কেউ কেউ। নির্বাচনের দিন থেকে পরবর্তী সময় নিয়ে নানা শঙ্কা বিরাজ করছে।

বিক্ষোভের জন্য বেশ কিছু নগরী এমনিতেই পরিচিত। এসব নগরীতেই আগাম প্রস্তুতি বেশি। সহিংসতা, লুটতরাজের আশঙ্কার কথা মাথায় রেখেই মায়ামি, পোর্টল্যান্ড, সিয়াটল, ফ্লোরিডা, অ্যারিজোনা, ফিলাডেলফিয়া ও শিকাগোতে ব্যাপক আগাম প্রস্তুতি নেয়া হচ্ছে। মেনিয়াপোলিস পুলিশের মুখপাত্র জন এলডার বলেছেন, ‘আমরা সবচেয়ে খারাপ অবস্থার জন্য প্রস্তুতি নিলেও সবচেয়ে ভালো অবস্থার প্রত্যাশা করছি।’ সূত্র: ফক্স নিউজ, ডয়চে ভেলে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন নির্বাচন


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ