Inqilab Logo

ঢাকা বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১৭ অগ্রহায়ণ ১৪২৭, ১৬ রবিউস সানি ১৪৪২ হিজরী

চিঠিপত্র

| প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

অনলাইনে ভর্তি পরীক্ষা কতটা যৌক্তিক?

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা অনলাইনে নেয়ার ব্যাপারে উপাচার্যদের সম্মতি দেখা গিয়েছে ভর্তি পরীক্ষা সংক্রান্ত ইউজিসির বৈঠকে। কিন্তু অনলাইনে পরীক্ষা নেয়া কতটা যৌক্তিক? এখন এই প্রশ্নটাই ঘুরপাক খাচ্ছে অনেকের মনে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট এবং মোবাইল নেটওয়ার্কের অবস্থা খুবই নাজুক। তাছাড়া অনলাইনে পরীক্ষায় অংশ নেওয়ার জন্য সবার কাছে ডিভাইস আছে কিনা সেটাও দেখতে হবে। আর বিগত বছরগুলোতে বিভিন্ন সময় ভর্তি পরীক্ষার প্রশ্ন ফাঁস হতে দেখা গিয়েছে। একটু দেরিতে পরীক্ষা নিলেও যদি স্ব-স্ব ক্যাম্পাসে নেওয়া যায় তাহলে ভর্তি পরীক্ষাগুলো প্রশ্নবিদ্ধ হওয়া থেকে রেহাই পাবে। পর্যাপ্ত ডিভাইস ও নেটওয়ার্ক সুবিধা না থাকার কারণে কেউ যদি পরীক্ষায় অংশ নিতে না পারে তাহলে উচ্চশিক্ষার স্বপ্ন থেকে সে বঞ্চিত হবে। তাই কেউ যাতে তার স্বপ্নপূরণ থেকে বঞ্চিত না হয়, সবার অংশগ্রহণে যাতে পরীক্ষা নেওয়া যায় আশা করি সেরকমই পদক্ষেপ নেবে বিশ্ববিদ্যালয়গুলো।
মো. ফাইয়াজ
শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

 

বিশ্ববিদ্যালয় কেন খোলা হবে না?
বাংলাদেশে এখন সকল ধরে নর সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠান খোলা। বাস স্ট্যান্ড, রেল স্টেশন, হাট-বাজার, সিনেমা হল সব স্বাভাবিক। সব কিছু আগের মতোই চলছে। কোচিং সেন্টার, প্রাইভেট টিউশনি চলছে। বাস্তবিক অর্থে কোন কিছুই বন্ধ নেই। শুধু বন্ধ আছে শিক্ষা প্রতিষ্ঠান। কিন্তু কেন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে সেটাই বড় প্রশ্ন। সাধারণ জনতার চেয়ে কী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা কম সচেতন? দেশের বিশ্ববিদ্যালয় বন্ধ রেখে সবকিছু খোলে রাখার যৌক্তিকতা কী? বিশ্ববিদ্যালয়গুলো খোলা থাকলে হয় তো আর কিছু না হোক অন্তত সাধারণ শিক্ষার্থীরা নানা ধরনের গবেষণা চালাতে পারতো। কেননা, বিশ্ববিদ্যালয়কে বলা হয় গবেষণার আতুর ঘর। গবেষণার আতুর ঘর বন্ধ রেখে কীভাবে করোনা তাড়ানো যাবে, সেটি আমাদের বুঝে আসছে না। তাই আমাদের দাবি, বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিন। তাতে শিক্ষার্থীরা করোনা ভাইরাসের বিষয় নিয়ে গবেষণা করে নতুন কিছু আবিষ্কার করার সুযোগ পাবে।
শাবলু শাহাবউদ্দিন
শিক্ষার্থী, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চিঠিপত্র

১ ডিসেম্বর, ২০২০
৩০ নভেম্বর, ২০২০
২৯ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০
২৭ নভেম্বর, ২০২০
২৫ নভেম্বর, ২০২০
২৪ নভেম্বর, ২০২০
২৩ নভেম্বর, ২০২০
২২ নভেম্বর, ২০২০
২১ নভেম্বর, ২০২০
২০ নভেম্বর, ২০২০
১৯ নভেম্বর, ২০২০
১৭ নভেম্বর, ২০২০
১৬ নভেম্বর, ২০২০
১৫ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন