Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

সাইক্লিং ফেডারেশন থেকে তোফাজ্জল বাদ!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০২০, ৮:১০ পিএম

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) ক’দিন আগে দেশের ক্রীড়া সংগঠকদের একটি বার্তা দিয়েছিল। আর তা হচ্ছে-‘ভবিষ্যতে একজন ক্রীড়া সংগঠক দুই বা তার অধীক ক্রীড়া সংস্থা ও ফেডারেশনের গুরুত্বপূর্ণ পদে থাকতে পারবেন না।’ দেশের ক্রীড়া কর্মকা-কে গতিশীল করার স্বার্থেই তারা সংশ্লিষ্টদের নিরুৎসাহিত করতে এমন বার্তা দিয়েছিল। তবে এই বার্তা দিয়েই ক্ষ্যান্ত থাকেনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং এনএসসি। এবার তারা সরাসরি পদক্ষেপই নিয়ে ফেলেছে। প্রায় দেড় সপ্তাহ আগে ঘোষিত বাংলাদেশ সাইক্লিং ফেডারেশনের অ্যাডহক কমিটির সহ-সভাপতি বর্ষীয়ান ক্রীড়া সংগঠক তোফাজ্জল হোসেনকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়। যিনি সাইক্লিং ছাড়াও একই সঙ্গে আছেন বাংলাদেশ অ্যাথলেটিক ফেডারেশন ও উশু ফেডারেশনের সহ-সভাপতি পদে। তবে এ ক্ষেত্রে জেলা ও বিভাগের সংগঠকদের নিরুৎসাহিত করতে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশানারকে চিঠি দেয়া হয়েছে বলে জানায় এনএসসি’র বিশ্বস্ত সুত্র।

গত ১২ অক্টোবর সাইক্লিং ফেডারেশনে ২৩ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করে প্রজ্ঞাপন দেয় এনএসসি। যে কমিটিতে তোফাজ্জল হোসেনকে রাখা হয় সহ-সভাপতি হিসেবে। তবে ১৭ অক্টোবর যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের নিরুৎসাহিতকরণ চিঠির বরাত দিয়ে দৈনিক ইনকিলাবের খেলার পাতায় ‘একাধিক পদের মজা শেষ’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। যেই সংবাদের ভিত্তিতে তোফাজ্জল হোসেনকে বাদ দিয়ে এনএসসি সাইক্লিং ফেডারেশনের অ্যাডহক কমিটি পুনর্গঠনের প্রজ্ঞাপন দেয় একই তারিখ রেখে। ফলে আগে সাইক্লিংয়ের ২৩ সদস্যের কমিটিতে চারজন সহ-সভাপতি থাকলেও তোফাজ্জল বাদ পড়ায় এখন রয়েছেন তিনজন। অ্যাডহক কমিটির আকার ছোট করে ২২ সদস্যের করা হয়েছে। এছাড়া অন্য জাতীয় ক্রীড়া ফেডারেশনেও দু’টি গুরুত্বপূর্ণ পদে রয়েছেন এমন সংগঠকদের একটি তালিকা করে পর্যায়ক্রমে একটি ফেডারেশন থেকে তাদের বাদ দেয়া হবে বলে জানা গেছে। এদিকে জামালপুর ও রংপুর জেলা ক্রীড়া সংস্থার সভাপতি জেলার প্রশাসকদ্বয় ও ময়মনসিংহ এবং রংপুরের বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি বিভাগীয় কমিশানারদ্বয়ের কাছেও চিঠি দেয়া হয়েছে বলে এনএসসি’র ওই বিশ্বস্ত সুত্র জানায়।

যাতে ভবিষ্যতে একই ব্যক্তি জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার গুরুত্বপূর্ণ দুই পদে থাকতে না পারেন চিঠিতে সে ব্যাপারে নিরুৎসাহিত করার আহবান জানানো হয়। এ বিষয়ে জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনারদের সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন