Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

পাখির ঠোঁটে মাস্ক!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০২ এএম

দেশ তথা গোটা বিশ্বে এখনও করোনার সংক্রমণ অব্যাহত। এই পরিস্থিতিতে সবাইকে মাস্ক ব্যবহার করতে বলা হচ্ছে। তবে অনেকেই আবার ব্যবহারের পরে যত্রতত্র ফেলে দিচ্ছেন এই মাস্ক। ফলে ছড়াচ্ছে দ্ষূণ। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে একটি ছবি। যেখানে দেখা একটি পাখির মুখে ধরা রয়েছে মাস্ক। আর সেই ছবিটি দেখেই উদ্বেগ প্রকাশ করেছেন অনেকে। নেটিজেনদের অভিযোগ, এভাবে যেখানে সেখানে মাস্ক ফেলায় সংক্রমণের আশঙ্কা থাকে। দূষণও ছড়াচ্ছে।
আসলে ছবিটি শেয়ার করেছিলেন সুশান্ত নন্দ নামে এক ভারতের এক আইএফএস অফিসার। নিজের টুইটার হ্যান্ডেলে ছবিটি পোস্ট করে লেখেন, ‘যে মাস্কটি মানুষের মুখ ঢেকে রাখে, সেটাই এবার তার আসল মুখটি প্রকাশ্যে আনল।’ অর্থাৎ প্রাণীদের তুলনায় মানুষ যে পরিবেশ সম্পর্কে অনেক কম সচেতন, সেই ব্যাপারটিই বোঝান তিনি। এরপর ছবিটি দেখে নেটিজেনরাও সমালোচনায় মুখর হন। কেউ লেখেন, ‘এই বিষয়ে মানুষের মনে সচেতনতা জাগানো অসম্ভব।’ কেউ আবার লেখেন, ‘সকালে উঠে একটি কথা বারবার মনে করবেন, এই গ্রহটি একা আপনার নয়।’ সূত্র : টিওআই।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাস্ক


আরও
আরও পড়ুন