Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

কায়সারের মৃত্যু পরোয়ানা জারি

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। গতকাল বৃহস্পতিবার দুপুরে ট্রাইব্যুনালের রেজিস্ট্রার সাঈদ আহমেদ এ তথ্য জানান। তিনি বলেন, ২১ অক্টোবর বিকেলে আমরা রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি হাতে পেয়েছি। গতকাল তা প্রস্তুত করে মৃত্যু পরোয়ানা সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দিয়েছি। ট্রাইব্যুনালের লাইব্রেরিয়ান তাপস রায় ও ডেসপাস শাখার রাসেল ঢাকা কেন্দ্রীয় কারাগার কেরানীগঞ্জ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সচিব, আইন মন্ত্রণালয় সচিব ও জেলা ম্যাজিস্টেট বরাবর এ পরোয়ানা পাঠান। এর আগে গতকা সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখা থেকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে পৌঁছায় কায়সারের মৃত্যু পরোয়ানা।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধ মামলায় ২০১৪ সালের ২৩ জানুয়ারি সৈয়দ মোহাম্মদ কায়সারকে মৃতুদন্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। রায়ে ৭টি অভিযোগে তাকে মৃত্যুদন্ড, চারটিতে যাবজ্জীবন ও তিনটিতে মোট ২২ বছরের কারাদন্ড দেয়া হয়। এ রায়ের বিরুদ্ধে আপিল হলে চলতি বছর ১৪ জানুয়ারি আবেদন নাকচ করে দেন। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

এদিকে সৈয়দ মোহাম্মদ কায়সার এখন মৃত্যুদন্ডের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন করতে পারবেন। তবে, পূর্ণাঙ্গ রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে আবেদন না করলে যে কোনো দিন রায় কার্যকর হতে পারে বলে জানান আইনজ্ঞরা। কায়সারের পক্ষের কৌঁসুলি তানভীর আহমেদ আলামীন বলেন, রায়ের সত্যায়িত অনুলিপি আমরা হাতে পাওয়ার পরে তারা রিভিউ আবেদন করবেন। রিভিউ পিটিশন করার জন্য আমার মক্কেল আমাদের নির্দেশনা দিয়েছেন। রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার জন্য দরখান্ত করা আছে। হয়তো কয়েক দিনের মধ্যেই আমরা হাতে পেয়ে যাব।

উল্লেখ্য, ২০১৩ সালের ১৫ মে ট্রাইব্যুনাল কায়সারের বিরুদ্ধে পরোয়ানা জারি করার পর ওই রাতেই তাকে গ্রেফতার করা হয়। পরে বয়স ও স্বাস্থ্যগত পরিস্থিতি বিবেচনায় ট্রাইব্যুনালে তাকে শর্তসাপেক্ষে জামিন দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু-পরোয়ানা-জারি
আরও পড়ুন