Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ০৩ ডিসেম্বর ২০২০, ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ১৭ রবিউস সানি ১৪৪২ হিজরী

দাবি না মানলে কঠোর আন্দোলন

বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্র নিয়োগের দাবিতে বিক্ষোভ

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১২:০১ এএম

দিনাজপুরের বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রে নিয়োগের দাবিতে বিক্ষোভ ও মানববন্ধন করেছেন চাকরি বঞ্চিত আন্দোলনরত শ্রমিকরা। মানববন্ধনে আগামী ২৮ অক্টোবর পর্যন্ত তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষকে আল্টিমেটাম দিয়ে কঠোর আন্দোলনের হুশিয়ারী দেন তারা।

গতকাল বৃহস্পতিবার সকাল ১০-১১ পর্যন্ত বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান ফটকের সামনে এক ঘণ্টা ব্যাপী মানববন্ধন করে এই আল্টিমেটাম দেন আন্দোলনরত শ্রমিকরা। মানববন্ধনে আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান বলেন, এই চাকরির জন্য বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের বঞ্চিত ১৪৩ জন শ্রমিক গত ২০১৭ সাল থেকে আন্দোলন করে আসছে। তিনি বলেন, আন্দোলনরত শ্রমিকদের নিয়োগ দেয়ার জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবি) এবং বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয় আদেশ দিলেও তাপ বিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ অদৃশ্য কারণে তাদেরকে নিয়োগ না দিয়ে টালবাহনা করছে।

তিনি অভিযোগ করে বলেন, তাদের জন্য বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবি) পদ সৃষ্টি করলেও কর্তৃপক্ষ তাদেরকে নিয়োগ না দিয়ে চিনা ঠিকাদারী প্রতিষ্ঠান হারবীন কোম্পানীতে কর্মরত শ্রমিকদের নিয়োগ দেয়ার ষড়যন্ত্র করছে। তিনি এই ষড়যন্ত্র বন্ধ করে আন্দোলনরত শ্রমিকদের নিয়োগ দেয়ার আহবান জানান। মানববন্ধন শেষে বড়পুকুরিয়া কয়লা খনি বাজার এলাকায় বিক্ষোভ মিছিল করেন শ্রমিকরা। মানববন্ধনে আন্দোলনরত শ্রমিক ও তাদের পরিবারের সদস্যগণ অংশ নেন। শ্রমিকরা জানায়, তাদের আন্দোলন ও মানবতা বিবেচনা করে ২০১৮ সালে বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ও বিদ্যুৎ ও জ্বালানী মন্ত্রণালয় আন্দোলনরত ১৪৩ জন শ্রমিককে নিয়োগ দেয়ার জন্য পরিপত্র জারী করলেও কর্তৃপক্ষ তাদের নিয়োগ না দিয়ে বাহানা করছেন। এই জন্য তারা আবারো আন্দোলনে নেমেছেন। এই বিষয়ে জানতে চাইলে বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলী ওয়াজেদ আলী সরদার জানান, আন্দোলনরত শ্রমিকদের বর্তমানে নিয়োগ দেয়ার জন্য কোন অনুমতি পাওয়া যায়নি। সরকার অনুমতি দিলে নিয়োগের কাজ শুরু করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপবিদ্যুৎ-কেন্দ্র
আরও পড়ুন