Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী

আজারবাইজান ব্যাপক বিধ্বংসী বিশেষ যানের উৎপাদন বাড়িয়েছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১০:৩৭ এএম

৯০ এর দশকে যে আজারবাইজানের ভূমি জোর করে দখলে নিয়েছিলো আর্মেনিয়া সেই আর্মেনিয়াকে এবার যুদ্ধে ভালোই জবাব দিয়েছে বাকুকে। বদলে যাওয়া আজারবাইজান এবার আরও বিধ্বংসী অস্ত্র উৎপাদনের দিকে নজর দিয়েছে।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় ব্যাপক ধ্বংসাত্মক ক্ষমতাসম্পন্ন আকাশে উড়ার মতো নতুন ধরনের এক বিশেষ যানের উৎপাদন বাড়িয়েছে। এ যানটির নাম দেয়া হয়েছে ‘ইতি কোভান’। বাংলায় এর অর্থ দাঁড়ায়- কুকুর ধাওয়াকারী। এটি চালক ছাড়াই উড়ে।


সুপ্রিম কমান্ডার-ইন-চিফ ইলহাম আলিয়েভের দেয়া এই ঐতিহাসিক অভিব্যক্তিটি যানটির ডানাগুলোতে লেখা হয়েছে। বর্তমানে ‘ইতি কোভান’গুলো আজারবাইজান সেনাবাহিনীর সমরসজ্জায় সজ্জিত অবস্থায় রয়েছে।

আজারবাইজানের প্রেসিডেন্ট ও সুপ্রিম কমান্ডার-ইন-চিফ ইলহাম আলিয়েভের উদ্যোগে ২০০৫ সালে প্রতিরক্ষা মন্ত্রণালয় ফ্যাক্টরির এ ইউনিটটি চালু করা হয়েছে।


সেনাবাহিনীর সাথে মন্ত্রণালয়ের বিশেষজ্ঞরা প্রকৃত যুদ্ধ পরিস্থিতিতে নতুন ধরণের অস্ত্র এবং গোলাবারুদ পরীক্ষা করছেন।

উল্লেখ্য, নাগরনো-কারাবাখ অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের পুরনো সংঘাত গত ২৭ সেপ্টেম্বর থেকে নতুন করে আবার শুরু হয়। এরইমধ্যে সংঘাতে কয়েক শ’ মানুষের প্রাণহানি হয়েছে। সংঘাত নিরসনে এখন পর্যন্ত মধ্যস্থতার চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া। তবে মস্কোর উদ্যোগে আর্মেনিয়া-আজারবাইজান দুটি অস্ত্রবিরতি চুক্তিতে পৌঁছার পরও লড়াই থামেনি।

সূত্র : আজারটেক



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আজারবাইজান


আরও
আরও পড়ুন