Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ১২ অগ্রহায়ণ ১৪২৭, ১১ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

নাগোর্নো-কারাবাখের যুদ্ধে প্রায় ৫ হাজার মানুষের মৃত্যু : পুতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০২০, ১০:৫২ এএম | আপডেট : ২:৫৬ পিএম, ২৩ অক্টোবর, ২০২০

নাগোর্নো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে আর্মেনিয়া-আজারবাইজানের মধ্যে হওয়া যুদ্ধে প্রায় পাঁচ হাজার মানুষের মৃত্যু হয়েছে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমনটি দাবি করেছেন।

টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন বলেন, “আমাদের তথ্য-উপাত্ত অনুযায়ী, উভয় পক্ষে প্রায় ২ হাজার করে মানুষের মৃত্যু হয়েছে। মোট মৃত্যুর সংখ্যা এরই মধ্যে প্রায় ৫০০০ দাঁড়িয়েছে।”

মি. পুতিন বলেছেন, তিনি প্রতিদিন একাধিকবার দুই পক্ষের সাথে আলোচনা চালিয়ে যাচ্ছেন এবং এই যুদ্ধে কোন এক পক্ষের সমর্থন করবেন না। এই যুদ্ধে আজারবাইজানকে সমর্থন করা তুরস্কের সাথে ভিন্নমত পোষণ করে মস্কো। এ বলকান যুদ্ধ বন্ধে যুক্তরাষ্ট্রের প্রতিও আহ্বান জানিয়েছেন মি. পুতিন।
নাগোরনো কারাবাখ নিয়ে আজারবাইজান ও আর্মেনিয়ার বিবাদ দীর্ঘদিনের। ১৯৯৪ সাল থেকে এ যুদ্ধে ৩০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে। ২০১৬ সালেও ওই এলাকায় সংঘর্ষে ১১০ জন নিহত হয়েছিল। গেল ২৭ সেপ্টেম্বর থেকে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধ শুরু হয়।
রাশিয়ার মধ্যস্থতায় এরই মধ্যে উভয় পক্ষ দুইবার যুদ্ধ বিরতিতে সম্মত হলেও তা মানা হচ্ছে না। একে-অপরের প্রতি হামলা অব্যাহত রেখেছে তারা। আর যুদ্ধ বিরতি লঙ্ঘনের জন্য একে-অপরকে দোষারূপ করছে দেশ দুটি।

এদিকে যুদ্ধের মধ্যে আজ শুক্রবার ওয়াশিংটনে আলাদাভাবে আজারবাইজান ও আর্মেনিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। সূত্র : বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ